১০ই আগস্ট, ২০২০ ইং , ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ্জ, ১৪৪১ হিজরী

অনবদ্য এক উপন্যাস আল ওয়াদুল হক

গ্রন্থলোক ।লাবীব আবদুল্লাহ

অনবদ্য এক উপন্যাস আল ওয়াদুল হক

“আমরা সবাই ইয়াসার পরিবারের কথা জানি। ইসলামের জন্য তাদের আত্মত্যাগের কথাও জানি সামান্য। কিন্তু আসলে ইয়াসার কোথাকার বাসিন্দা? কীভাবে মক্কায় এলেন? কীভাবে ইসলাম গ্রহণ করলেন? তাকি আমরা জানি?

বিলালকে চিনেন না এমন হয়তো কেউ নেই। এটাও জানি, তিনি ছিলেন এক হাবশী কৃতদাস। কিন্তু তার মা যে রাজকুমারী ছিলেন, তা কয়জনে জানি?

খাব্বাব ইবনুল ইরত। মজলুম সাহাবী। তিনি শুধু ইসলামের জন্যই নির্যাতিত হননি, ইসলাম গ্রহণের আগেও নির্যাতিত হয়েছিলেন শৈশবে। পরিবার থেকে তার বিচ্ছিন্ন হওয়ার গল্প কি আমরা জানি?

আবু জেহেলকে কে না চিনে? মুসলিম সাহাবীদের নির্যাতন করার সেই তো ছিল হোতা। কিন্তু অই সাহাবীর কথা কি কেউ জানে, যিনি আবু জেহেলের গালে চড় দিয়েছিলেন? তাও আবার মক্কায়, কাবা ঘরের সামনেই।

ইসলামের শুরুর যুগে মুসলামানদের নির্যাতিত হওয়ার দিনগুলোর কথা আমরা জানি, কিন্তু আমরা কি এটা জানি মাজলুম সাহাবীদের রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কীভাবে সাহায্য সহযোগিতা করেছিলেন?

যারা কুরআনের পূর্ণ অনুসারী, জীবনের সর্বক্ষেত্রে কুরআনের প্রয়োগ করেন, আল্লাহ রাব্বুল আলামীন তাদেরকে পৃথিবীর খলীফা ও শাসক বানানোর অঙ্গীকার করেছেন। ইসলামের প্রথম যুগের মজলুম ও নির্যাতিত সাহাবীরা কি খেলাফত পেয়েছিলেন?

এরকম আরো নানা অজানা ঘটনা ও তথ্যের মিশেলে মিশরের ত্বহা হোসাইন লিখেছেন এক অনবদ্য উপন্যাস আল ওদুল হাক। অনুবাদিত নাম শাশ্বত অঙ্গীকার। যেকোনো পাঠককে উপন্যাসটি চমৎকৃত করবে। তাদের জ্ঞান ভাণ্ডারকে সমৃদ্ধ করবে। এ উপন্যাসটি প্রকাশের জন্য একজন প্রকাশক প্রয়োজন। করোনাকালেও যারা লেখকবান্ধব প্রকাশকের ভূমিকা পালন করেছেন, তারা বইটি প্রকাশের দায়িত্ব গ্রহণ করলে উপকৃত হব। ”

মুল

আল ওয়াদুল হক

ডক্টর তহা হোসাই্ন (মিসর)

অনুবাদ

ওয়াহিদ আমিম

মোট পৃষ্ঠা : ১৯০

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com