১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি

আগের চেয়ে ফায়ার সার্ভিসের সক্ষমতা বেড়েছে : মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক ● অতীতের যেকোনো সময়ের চেয়ে ফায়ার সার্ভিসের সক্ষমতা বেড়েছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল আলী আহম্মেদ খান। বৃহস্পতিবার আন্তর্জাতিক ফায়ার ফাইটার্স ডে উপলক্ষে মিরপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আলী আহম্মেদ খান বলেন, ফায়ার সার্ভিসের কাজ এখন শুধু ফায়ার ফাইটিং নয়, এখন যেকোনো দুর্ঘটনায় উদ্ধার একটা বড় কাজ। ফায়ার সার্ভিসের কাছে মানুষের প্রত্যাশা বেড়েছে। অতীতের যেকোনো সময়ের চেয়ে ফায়ার সার্ভিসের সক্ষমতাও বেড়েছে। আন্তরিকভাবে কাজ করলে আরও সক্ষমতা বাড়বে উল্লেখ করে ফায়ার সার্ভিসের ডিজি বলেন, ফায়ার সার্ভিস গঠনের রিফর্ম জরুরি।

ফায়ার সার্ভিসের কর্মীদের মানসিক ও শারীরিকভাবে সেনাবাহিনীর চেয়েও শক্ত হতে হবে। নিরাপদ বাংলাদেশ গড়তে ফায়ার সার্ভিসকে আরও আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। তিনি আরও বলেন, দেশে ২০১১ সাল থেকে ২০১৬ পর্যন্ত কাজ করতে গিয়ে ১০ জন ফায়ার ফাইটার নিহত ও ১৯ জন আহত হয়েছেন। অগ্নিকা-সহ যে কোনো দুর্যোগে কাজ করার পাশাপাশি সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বিভিন্ন প্রচারণামূলক কর্মকা- চালাচ্ছে। ২২০টি ফায়ার স্টেশনের কর্মী দিয়ে ৩২৫টি ফায়ার স্টেশনের কাজ চালানো হচ্ছে। তাই ঘাটতি জনবল পূরণ করতে দ্রুত উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয় সভায়। ১৯৯৮ সালের ২ ডিসেম্বর অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় একটি বুশ ফায়ার ফাইটিংয়ে পাঁচজন ফায়ার ফাইটার নিহত হন।

তাদের আত্মত্যাগের স্মরণে প্রতিবছর ৪ মে দিবসটি পালন করা হয়। বাংলাদেশে দ্বিতীয়বারের মতো দিবসটি পালিত হচ্ছে। সভায় আরও বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (প্রশিক্ষণ) লে. কর্নেল মোশারফ হোসেন প্রমুখ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com