৩রা ডিসেম্বর, ২০২০ ইং , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৭ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

আমিরাত প্রবাসীদের জন্য সুখবর

আমিরাত প্রবাসীদের জন্য সুখবর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সংযুক্ত আরব আমিরাতে মেয়াদোত্তীর্ণ ভিসাধারীদের চলতি বছরের শেষ অর্থাৎ ৩১ ডিসেম্বর পর্যন্ত জরিমানা ছাড়া বৈধ হওয়ার বা দেশ ত্যাগ করার সুযোগ দিয়েছে সরকার।

আমিরাতের ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ (আইসিএ) সম্প্রতি ঘোষণা দিয়েছে, অবৈধ অভিবাসী যাদের ভিসার মেয়াদ ১ মার্চের আগে শেষ হয়ে গেছে তারা ডিসেম্বর বা তার আগে আমিরাত ত্যাগ করলে জরিমানা মওকুফ করা হবে।

আমিরাতের আইডি এবং ওয়ার্ক পারমিট সংক্রান্ত সমস্ত নিষেধাজ্ঞা সমূহ প্রত্যাহার করা হবে বলে জানিয়েছেন আইসিএ-এর বৈদেশিক ইমিগ্রেশনের মহাপরিচালক সাঈদ রাকন আল রশিদী।

তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সকল নেতাদের ধন্যবাদ জানিয়ে বলেন, এই নির্দেশনার সঙ্গে ভিসা লঙ্ঘনকারীদের অবস্থানকে বৈধ করার জন্য আরো একটি সুযোগ থাকবে।

উল্লেখ্য, এ বছরের ১৪ মে ঘোষণা অনুযায়ী স্বল্পমেয়াদি সাধারণ ক্ষমার মেয়াদকাল ১৭ নভেম্বর শেষ হওয়ার কথা ছিল।

আমিরাত সরকারের এ ঘোষণার পর দেশটিতে অবৈধ হয়েপড়া অনেক বাংলাদেশিসহ হাজার হাজার প্রবাসী উৎফুল্ল হয়েছেন।

এদিকে কিছু কিছু পেশাজীবী, বিশেষ ডিগ্রিধারি ছাড়াও অন্যান্য কিছু বিদেশির জন্য ‘গোল্ডেন ভিসার’ ক্যাটাগরি বাড়ানোর ঘোষণা দিয়েছেন উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট। এই ভিসাব্যবস্থার মাধ্যমে দেশটিতে দশ বছর পর্যন্ত বসবাসের সুযোগ পাওয়া যায়।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতে সাধারণত পুনর্নবায়নযোগ্য ভিসার মাধ্যমে মাত্র কয়েক বছর কাজের সঙ্গে যুক্ত থাকতে পারেন। কিন্ত গত কয়েক বছরে ধরে দেশটির সরকার ভিসানীতি কিছুটা নমনীয় করে কিছু কিছু বিনিয়োগকারী, শিক্ষার্থী ও পেশাজীবীকে দীর্ঘদিন বসবাসের সুযোগ করে দিচ্ছে।

আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও দুবাই শাসক মোহাম্মদ বিন রশিদ আল-মাখতুম রোববার এক বিবৃতিতে বলেন, গোল্ডেন ভিসার মেয়াদ বাড়ানোর তালিকায় রয়েছেন সব ধরনের ডক্টরেট ডিগ্রিধারি, মেডিকেল চিকিৎসক এবং কম্পিউটার, ইলেকট্রনিক্স, প্রোগ্রামিং, ইলেকট্রিক্যাল ও বায়োটেকনোলোজি প্রকৌশলী।

কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর বিশেষ ডিগ্রিধারি, বড় ধরনের তথ্য বিশ্লেষণে কাজ করে এমন ব্যক্তি ও মহামারি বিশেষজ্ঞরাও এর আওতার মধ্যে থাকবেন। এ ছাড়া আমিরাতে পড়াশোনা করছে এমন দেশসেরা শিক্ষার্থী এবং বিশেষ কিছু বিশ্ববিদ্যালয় থেকে ৩ দশমিক ৮ বা তার ওপরে সিজিপিএ অর্জনকারীরাও থাকবেন তালিকায়।

২০১৮ সালে প্রথমবারের মতো দীর্ঘমেয়াদি ভিসা পরিকল্পনার ঘোষণা দেয়ার পর ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাত সরকার বিশেষ কিছু বিদেশি বিনিয়োগকারী, উদ্যোক্তা, প্রধান নির্বাহী কর্মকর্তা, বিজ্ঞানী ও কৃতী শিক্ষার্থীদেরকে ৫ থেকে ১০ বছর দেশটিতে বসবাসের সুযোগ দিয়ে পুনর্নবায়নযোগ্য ভিসা দেয়া শুরু করে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com