শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ১০:৫৬ অপরাহ্ন

আরাফাতের ময়দানে রহমতের বৃষ্টি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আরাফাতের ময়দানে লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান পাপমুক্তি ও আত্মশুদ্ধির আকুল বাসনা নিয়ে সমবেত হয়েছেন। গতকাল শনিবার পবিত্র হজ পালন করেছেন তারা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা এসব হাজি রহমতের বৃষ্টিতে সিক্ত হয়েছেন।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত দৈনিক আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, আরাফাতে ময়দানে বৃষ্টি হয়েছে। সেই বৃষ্টি ছিল বেশ শীতল। বৃষ্টি শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যে রাস্তায় পানি জমে যায়। ফলে কাদার মাধ্যমে কিছু ডোবা তৈরি হয়।

তবে এতকিছুর মধ্যেও হাজিরা তাদের হজের রীতি পালন করেছেন। আরব নিউজের প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, বৃষ্টির মধ্যেও ছাতা কিংবা ছাতা ছাড়া ভিজতে ভিজতে হাজিরা তাদের হজ সম্পন্ন করছেন। তবে বৃষ্টির কারণে ভোগান্তিও শিকার হতে হয়েছে অনেককে।

গতকাল সূর্যোদয়ের পর লাখ লাখ হাজি মিনা থেকে রওনা হন আরাফাতের ময়দানের দিকে। ট্রেনে, বাসে ও হেঁটে আরাফাতের ময়দানে হাজির হন হাজিরা। লাখো কণ্ঠে ছিল একটাই রব, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্দা ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুল্ক, লা শারিকা লাক।‘

বৃষ্টি শুরু হলে অনেকে প্রার্থনা শুরু করেন। হাজিরা তাদের হাত উপরে তুলে আল্লাহ’র কাছে ফরিয়াদ জানান। নিজেদের পাপমুক্তির দোয়া করেন। এদের অনেকে সূর্যাস্তের আগেই আরাফাতের ময়দানে পৌঁছান। তবে বৃদ্ধ হাজিদের সমস্যার সম্মুখীন হন।

ইসলাম ধর্ম মতে মুসলিমরা বিশ্বাস করেন, তারা প্রার্থনায় বসেন তখন যদি বৃষ্টি হয় তাহলে আল্লাহ’র সাড়া পাওয়ার সর্বোচ্চ সুযোগ তৈরি হয়। অনেক হাজি অন্য হাজিদের বিশেষ করে বৃদ্ধদের বৃষ্টি থেকে বাঁচতে সাহায্য করেন। তাদেরকে কাপড় দেন।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com