১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৬ই জিলকদ, ১৪৪২ হিজরি

আসছেন না সুদাইসি ও হুযাইফি : হতাশা জনমনে

নিজস্ব প্রতিবেদক ● পূর্ব ঘোষণা থাকলেও আসছেন মক্কা ও মদিনার দুই কাঙ্ক্ষিত ইমাম। কথা ছিল পবিত্র মক্কার মসজিদুল হারামের ইমাম ড. শায়খ আবদুর রহমান আস সুদাইসি ও মদিনা শরীফের মসজিদে নববীর সিনিয়র ইমাম শায়খ ড. আলী বিন আবদুর রহমান আল হুযাইফি  ইসলামিক ফাউন্ডেশনের সম্মেলনে বিশেষ অতিথির আসন অলংকৃত করবেন। অসুস্থজনিত কারণ দেখিয়ে বাংলাদেশে না আসায়  দেখা দিয়েছে  জনমনে চরম হতাশা।সৌদি বাদশাহর অনুমোদনের পর এপ্রিলের ৬ তারিখ তাদের আগমনের কথা ছিল বলে জানা গেছে। অবশ্য  ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ৬ এপ্রিল সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত আলেম-ওলামা সম্মেলনে যোগ দিচ্ছেন মসজিদুল হারাম ও মসজিদে নববীর ইমাম ও খতিব শায়খ মুহাম্মদ বিন নাসির আল খুজাইম ও মদিনার ইমাম ড. আবদুল মহসিন বিন কাসেম।

এই দু’জনের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল আগামী ৪ এপ্রিল ঢাকায় এসে পৌঁছাবেন বলে জানা গেছে দায়িত্বশীল সূত্রে।

সম্মেলন উপলক্ষে বৃহস্পতিবার সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় প্রস্তুতিসভা অনুষ্ঠিত হয়। এতে জানানো হয়, আগামী ৬ এপ্রিল বিকাল ৩টায় সোহরাওয়ার্দী উদ্যানে আলেম-ওলামাদের অংশগ্রহণে আয়োজিত সম্মেলনে যোগ দেবেন মক্কা-মদিনার ছয়জন ইমাম।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল বলেন, ‘মসজিদে হারাম ও নববীর ইমামদের কমিটির প্রেসিডেন্ট হলেন ড. শায়খ আবদুর রহমান আস সুদাইসি। অসুস্থতার কারণে তিনি আসতে না পারলেও ওই কমিটির ভাইস প্রেসিডেন্ট ও প্রশাসনিক দিকটি যিনি দেখেন, সেই শায়খ মুহাম্মদ বিন নাসির আল খুজাইমের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দল আমাদের অনুষ্ঠানে যোগ দেবেন। ইতোমধ্যে সম্মেলনে অংশ নিতে সারাদেশের উলামায়ে কেরামকে দাওয়াত করা হয়েছে।’

মক্কা-মদিনার ইমামকে বাংলাদেশে আনার প্রস্তুতি কমিটির সদস্য ও আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক শেখ আবদুল্লাহ বলেন, ‘ইমাম সাহেবরা আগামী ৪ এপ্রিল আসবেন। ৭ এপ্রিল তারা ঢাকা ত্যাগ করবেন। এর মধ্যে ৬ এপ্রিল ইসলামিক ফাউন্ডেশনের সম্মেলনে যোগ দেবেন।’

সচিবালয়ের সভাশেষে ধর্মসচিব মো. আবদুল জলিল জানান, ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৬ এপ্রিল আলেম-ওলামা মহাসম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে অংশ নেবেন মসজিদুল হারাম ও মসজিদে নববীর খতিব।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন শায়খ আবদুল্লাহ হাসান আশ’শায়েরী, শায়খ আবদুল্লাহ মাজরু, শায়খ আবদুল্লাহ সোলায়মান তুর্কি ও শায়খ উমর মুহাম্মদ।

ইসলামিক ফাউন্ডেশনের একটি সূত্র জানায়, সম্মেলনে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বব্যাপী ইসলামের নামে উগ্রপন্থা ও জঙ্গিবাদের বিস্তার ও এর প্রতিরোধ বিষয়ে মক্কা-মদীনার খতিবরা এ আয়োজনে আলোচনা করবেন।

তবে তিন দিনের সফরে বাংলাদেশে অন্য কোনো রাষ্ট্রীয় কাজে তারা অংশ নেবেন কিনা এ নিয়ে আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক কিছু জানাতে পারেননি।

এর আগে, গত ২৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একটি বৈঠকে মক্কা ও মদিনার দুই ইমামের ঢাকায় আনার বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

ওই বৈঠকে আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মো. আবদুল্লাহকে প্রধান করে একটি কমিটি গঠন করে দেন প্রধানমন্ত্রী। কমিটিতে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালসহ ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস-এর কয়েকজন সদস্য রয়েছেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ঢাকাস্থ সৌদি দূতাবাসের সঙ্গে কথা বলে দুই ইমামকে ঢাকায় আনার প্রক্রিয়া ও প্রয়োজনীয় আলোচনা শেষে চার সদস্যের প্রতিনিধি দল ৭ মার্চ আমন্ত্রণপত্র নিয়ে সৌদি আরব যান।

ওই প্রতিনিধি দলে ছিলেন- আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মো. আবদুল্লাহ, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভি ও ইসলামিক ফাউন্ডেশন বোর্ড অব গভর্নরস-এর সদস্য আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com