২৪শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ই সফর, ১৪৪২ হিজরী

 আসুন তালেবে ইলমের পাশে দাঁড়াই | সালিমুদ্দিন মাহদী

 আসুন তালেবে ইলমের পাশে দাঁড়াই | সালিমুদ্দিন মাহদী

তালেবে ইলমের প্রতি কল্যাণ ও সদ্ব্যবহারের ওসিয়ত খুবই গুরুত্বপূর্ণ। আবারও শুরু হয়েছে মাদরাসার দারস ও তাদরিস।
ভর্তি কার্যক্রম। এখনই সময় তালিবে ইলমকে সহযোগিতা করার।

عَنْ اَبِيْ سَعِيْد الْخُدْرِى قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ إِنَّ النَّاسَ لَكُمْ تَبَعٌ وَإِنَّ رِجَالًا يَأْتُونَكُمْ مِنْ أَقْطَارِ الْأَرَضِ يَتَفَقَّهُونَ فِي الدِّينِ فَإِذَا أَتَوْكُمْ فَاسْتَوْصُوبِهِمْ خَيْرًا. رَوَاهُ التِّرْمِذِيُّ

অর্থ : আবূ সা‘ঈদ আল খুদরী (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) সাহাবায়ে কেরামকে উদ্দেশ্য করে বলেন, (আমি চলে যাওয়ার পর) লোকেরা তোমাদের অনুসরণ করবে। তারা দূর-দূরান্ত হতে দ্বীনের জ্ঞানার্জনের উদ্দেশ্যে তোমাদের কাছে আসবে। সুতরাং তারা তোমাদের নিকট এলে তোমরা তাদের সাথে কল্যাণ ও সদ্ব্যবহারের ওসিয়ত কবুল করো। (তিরমিযী শরীফ)

এতএব, দ্বীনি ইলম অর্জনকারী ছাত্রদের জন্য যথাযথ শিক্ষা-দীক্ষার ব্যবস্থা করা, মানসম্মত থাকা-খাওয়ার এন্তেজাম করা, যথাসাধ্য সুযোগ-সুবিধার ব্যবস্থা করা এই ওসিয়তের অন্তর্ভুক্ত। এ সবকিছু মাদরাসা কর্তৃপক্ষ করে থাকেন, আল-হামদুলিল্লাহ।

তবে পুরাতন ছাত্রদের প্রতি বিনীত নিবেদন, মফস্বল থেকে আসা নতুন ছাত্রদেরকে ভর্তি কাজে পূর্ণ সহযোগিতা করার চেষ্টা করবেন। কারণ, আপনাদের এই সহযোগিতাও তাদের সাথে কল্যাণের অন্তর্ভুক্ত। আল্লাহ তাআলা সকলকে তাওফীক দান করুন, আমীন।

লেখক : উস্তাদ, জামিআ ইসলামিয়া পটিয়া, চট্টগ্রাম

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com