২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

ইথিওপিয়ায় ক্ষুধার কারণে এক লাখ শিশু মৃত্যুর মুখে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইথিওপিয়ার সংঘাত কবলিত টাইগ্রে অঞ্চলের এক লাখেরও বেশি শিশু আগামী এক বছরের মধ্যে ক্ষুধার কারণে মারা যেতে পারে। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থার মুখপাত্র মারজিয়ে মারকাদো জানিয়েছেন, টাইগ্রে এলাকায় প্রতি দুই জন গর্ভবতী বা দুধ পান করানো মায়ের মধ্যে একজনই মারাত্মক অপুষ্টির শিকার। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ইউনিসেফ মুখপাত্র মারজিয়ে মারকাদো জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের সবচেয়ে খারাপ আশঙ্কা হলো শিশুদের স্বাস্থ্য এবং মঙ্গল নিশ্চিত করা।’ ইউনিসেফের এই বিবৃতি নিয়ে ইথিওপিয়ার সরকারি কর্তৃপক্ষ বা টাইগ্রে অঞ্চলের বিদ্রোহীদের তরফ থেকে তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

২০ মাস বয়সী আমানুয়েল মেরহাওয়ের মতো শিশুরাই সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে। টাইগ্রে অঞ্চলের এই শিশুটির ওজন স্বাভাবিকের চেয়ে এক তৃতীয়াংশ কম। মারাত্মক অপুষ্টির শিকার শিশুটিকে এখন নাকের ছিদ্র দিয়ে সাপ্লিমেন্টারি খাবার দিলেও তার বমি হয়ে যাচ্ছে। তার পুরো শরীরে মারাত্মক অপুষ্টির লক্ষণ রয়েছে। তার মা ব্রিকতি জেবরিওয়েত জানান, তার বুকের দুধ শুকিয়ে গেছে।

দাতা সংস্থাগুলো জানিয়েছে, প্রতিমাসে মারাত্মক অপুষ্টিতে আক্রান্ত চার হাজার শিশুকে চিকিৎসা দিতে ব্যবহৃত সামগ্রী শেষ হয়ে আসছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com