৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

ইরাকে ঈদের কেনাকাটায় আত্মঘাতী হামলা, নিহত ৩৫

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইরাকের রাজধানী বাগদাদের একটি মার্কেটে ঈদের কেনাকাটার সময় ভয়াবহ আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অনেকে। পবিত্র ঈদুল আজহার আগের দিনই সেখানে এই ঘটনা ঘটল। এ হামলার দায় স্বীকার করেছে সন্ত্রাসী গোষ্ঠী আইএস।

সোমবার (১৯ জুলাই) সাদর শহরের ওয়াহাইলাত মার্কেটে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের সময় মার্কেটটিতে প্রচুর ভিড় ছিল। সেখানে মৃতদের ক্ষতবিক্ষত দেহ ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায়। নিহতদের মধ্যে নারী এবং শিশু রয়েছে। বিস্ফোরণের কারণে কিছু দোকানপাট পুড়ে গিয়েছে।

পুলিশ বলছে, ৬০ জনেরও বেশি মানুষ এই ঘটনায় আহত হয়েছে। নিহতদের সংখ্যা বাড়তে পারে। কারণ অনেকের অবস্থা সঙ্কটজনক ছিল।

হামলার ঘটনার পর ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল কাজেমি দেশটির নিরাপত্তা কমান্ডারদের সঙ্গে জরুরি বৈঠক ডেকেছেন। তিনি এ ঘটনাকে ‘জঘন্য অপরাধ’ বলে উল্লেখ করে ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ এক টুইটে বলেন, ঈদের সময় সাধারণ মানুষকে টার্গেট করে এ হামলা চালানো হয়েছে। সন্ত্রাসীদের নির্মূল করতে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারিও দেন তিনি।

এক বিবৃতিতে ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘এটি একটি সন্ত্রাসী হামলা। স্থানীয়ভাবে তৈরি আইইডি (ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) দিয়ে এই হামলা চালানো হয়েছে।’

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, রক্তমাখা শরীরে অনেকে আতঙ্কে চিৎকার করছে।

টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত একটি বার্তায় ঘটনার দায় শিকার করেছে সশস্ত্র গ্রুপ আইএস। তারা বলেছে, তাদের একজন যোদ্ধা ভিড়ের মধ্যে বিস্ফোরক ভেস্ট বিস্ফোরণ করে।

সূত্র : আল জাজিরা, রয়টার্স

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com