১৫ই জুলাই, ২০২০ ইং , ৩১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ২৩শে জিলক্বদ, ১৪৪১ হিজরী

ইরানে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কোভিড-১৯ সংক্রমণ থেকে বাঁচতে বেশি ঝুঁকিপূর্ণ এলাকায় মাস্ক পরা বাধ্যতামূলক করছে ইরান। এ ঘোষণা দিয়ে দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, করোনাভাইরাসের মহামারী কার্যকরভাবে মোকাবেলায় যেসব জায়গাকে উচ্চ ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করা হবে, সেসব স্থানে ৫ জুলাই থেকে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। যেসব জায়গায় জনসমাগম বেশি হয়, সেখানে অবশ্যই মাস্ক পরে যেতে হবে।

রোববার রাজধানী তেহরানের করোনাভাইরাস প্রতিরোধবিষয়ক সদর দফতরে অনুষ্ঠিত এক বৈঠকে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন।

তিনি বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই আমি বলছি যে, আমাদের দীর্ঘদিন ধরে করোনাভাইরাসের সঙ্গে বসবাস করার মতো অবস্থা তৈরি করতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখা হচ্ছে এই ভাইরাস প্রতিরোধ করার প্রধান উপায়। তাই লোকজনকে সেটি মানতে হবে।

রুহানি বলেন, করোনাভাইরাস প্রতিরোধের দ্বিতীয় উপায় হচ্ছে মাস্ক পরা। সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে এবং আগামী ৫ জুলাই থেকে মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে। তিনি বলেন, উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকাগুলোকে রেড জোন হিসেবে ঘোষণা করা হয়েছে এবং সবাইকে সংশ্লিষ্ট দিকনির্দেশনা মেনে চলতে হবে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে সর্বপ্রথম করোনাভাইরাস ছড়িয়ে পড়ে এবং প্রাথমিক পর্যায়ে বিশ্বের যেসব দেশে মারাত্মকভাবে আঘাত হানে এই ভাইরাস, ইরান তার অন্যতম। দেশটিতে বহু মানুষ আক্রান্ত হয়েছিল, সেই তুলনায় মৃত্যু ছিল খুবই কম। ইরান সফলভাবেই করোনা মোকাবেলা করতে সক্ষম হয়।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com