২৯শে অক্টোবর, ২০২০ ইং , ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ , ১১ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

‘ইসরাইলের সহযোগিতায় পরমাণু কর্মসূচিতে সৌদি’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইসরাইলের সহযোগিতায় সৌদি আরব গোপনে পরমাণু অস্ত্রভাণ্ডার গড়ে তোলার চেষ্টা করেছে বলে অভিযোগ ইরানের।

সৌদি আরবকে পরমাণু অস্ত্রবিস্তার রোধ চুক্তি বা এনপিটি’তে স্বাক্ষর করতে বাধ্য করার জন্য আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র প্রতিও আহ্বান জানিয়েছে তেহরান।

আইএইএ’তে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গারিবাবাদি শুক্রবার ওই সংস্থার নির্বাহী পরিষদের বৈঠকে এ আহ্বান জানান।

তিনি বলেন, আইএইএ সৌদি আরবের গোপন পরমাণু স্থাপনাগুলো পরিদর্শনের ইচ্ছা প্রকাশ করলেও বৃহৎ শক্তিগুলোর মদতে রিয়াদ সে অনুরোধ উপেক্ষা করে যাচ্ছে।

ইরানের এই কূটনীতিক হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, সৌদি আরবের পরমাণু কর্মসূচিতে ইতিহাসের পুনরাবৃত্তি লক্ষ্য করা যাচ্ছে; এর আগে ইহুদিবাদী ইসরাইল যে পথে তার পরমাণু কর্মসূচি পরিচালিত করেছে রিয়াদও ঠিক সে পথ অনুসরণ করছে।

তিনি বলেন, ইসরাইলের মতো সৌদি আরব একথা বোঝানোর চেষ্টা করছে যে, তারা এনপিটিতে সই করেনি বলে তার পক্ষে যা খুশি তাই করা সম্ভব।

একইসঙ্গে তিনি সৌদি আরবকে গোপন পরমাণু কর্মসূচি পরিচালনায় সহযোগিতাকারী দেশগুলোকেও সতর্ক করে দিয়ে বলেন, যেকোনো দেশ সৌদি আরবকে সহযোগিতা করার আগে যেন এ বিষয়ে নিশ্চিত হয় যে, রিয়াদ পরমাণু কর্মসূচি পরিচালনার ক্ষেত্রে সব আন্তর্জাতিক আইন মেনে চলছে।

সূ্ত্র: পার্সটুডে

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com