১লা ডিসেম্বর, ২০২০ ইং , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৬ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের মিসাইল

ইসরায়েলে আঘাত হানতে সক্ষম ইরানের মিসাইল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সম্প্রতি ইরান জানিয়েছিল, তারা আবারো ভূগর্ভস্থ পারমাণবিক কেন্দ্রের কাজ শুরু করেছে। এবার প্রথমবারের মতো ভূগর্ভস্থ মিসাইল টানেলের ছবি ও ভিডিও প্রকাশ্যে আনল দেশটি। এই মিসাইলগুলো নির্দিষ্টভাবে ইসরায়েলে হামলা করতে সক্ষম বলে দাবি করা হয়েছে। ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের দৃষ্টি আড়াল করতে এই মিসাইলগুলো মাটির নিচে স্থাপন করেছে দেশটি।

ফোর্বস ডটকমের একটি রিপোর্টে বলা হয়েছে, ইউটিউবের একটি ভিডিওতে ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল দেখানো হয়েছে। এতে দাবি করা হয়েছে, এটি ব্যালিস্টিক মিসাইল চালাতেও সক্ষম।

ফোর্বস ম্যাগাজিন বলছে, দীর্ঘদিন ধরে ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র সুবিধা ব্যবহার করেছে ইরান। তবে এবারই প্রথমবারের মতো সরাসরি ভিডিওর মাধ্যমে একটি সম্পূর্ণ সিস্টেম দেখাচ্ছে ইরান।

ভিডিওতে দেখানো হয়েছে, মিসাইলগুলোকে সোজাসুজি ওপরের দিকে তাক করে রাখা হয়েছে। যা সুড়ঙ্গ দিয়ে নিচের দিকে নেমে গেছে।

ফোর্বসের রিপোর্টে যে ভিডিওটি উদ্ধৃত করা হয়েছে তা ইরানের সামরিক বিষয়ক মিডিয়া আইএমএ থেকে নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। যদিও আসল লঞ্চ প্রক্রিয়া দেখানো হয়নি ওই ভিডিওতে।

ভিডিওতে দেখা যাচ্ছে, টানেলের ছবিগুলোতে ইরানি নেতাদের ছবিও রয়েছে।

উল্লেখ্য, ইসরায়েলের বোমা হামলায় ইরানের পারমাণবিক কেন্দ্রগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল। পরে তারা মাটির অভ্যন্তরে এই পারমাণবিক স্টেশন তৈরির কথা বলেছিল। আর এবার সামনে এলো ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল সেন্টার।

সূত্র : ফোর্বস ডটকম, দ্য ড্রাইভ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com