৩রা ডিসেম্বর, ২০২০ ইং , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৭ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

ইসলামী রাজনীতির অগ্রচিন্তা

ইসলাম নিয়ে মানে ইসলামের লেভেলশুদ্ধ যারা রাজনীতি করছেন তাদের হালহাকিকত বলার মতো কিছু নেই। কেউ কেউ কিছু ইসুতে মাঠে এলেও সফলতা শূন্যের কোটায়। কখনো কেউ ভাবেনি, আর ভাবনাগুলো অনেকে মেনেও নিতে পারে না। বিশেষত ইসলামী রাজনীতিবিদগণ সমালোচনাকে শত্রুতা মনে করেন। ওদিকে সমালোচনা করার মতোও কোনো আমআদমি মজুদ নেই। কেউ দিলের ভেতর থেকে এই রাজনীতিকে উপলব্ধিই করতে পারে না। লিখবে কি? বলবে কি? সমালোচনার ধার সে পর্যন্ত পৌঁছেই না।

বুদ্ধিমত্তা ও আম আদমি নিয়ে ইসলামী দলগুলোর কোনো কাজ নেই। গণতান্ত্রিকপ্রক্রিয়ায় দলগুলোর অন্যান্য দলের সঙ্গে কোনো পার্থক্য নেই। আবার রাজতান্ত্রিক পদ্ধতিতেও কম নয় তারা।


শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, অর্থ-বাণিজ্য, প্রকাশনা, মিডিয়া, সমাজের যেকোনো জায়গায় অগ্রসরচিন্তার জন্য প্রধান বাঁধা মওদুদিগোষ্ঠী।


তবে যাই হোক, আমাদের দেশটার একটা চরিত্র আছে। তা আসলে কী? বাঙালিকে স্বভাবে চেনা যায়, চলনে চেনা যায়, আবেগে চেনা যায়। গলাতেও চেনা যায়। সবসময়, সবকিছুতে তার একটা অসাম্প্রদায়িক চরিত্র আছে। যতই জ্বলুক, খা-বদাহন ঘটুক; আত্মীয়তা আতিথেয়তা এ বাঙালির ভেতরে প্রবল। বিচ্যুত হলেও সে স্ব-উদ্যোগে নিজ স্বভাবে ফিরে আসে। মুক্তিযুদ্ধের সময় থেকে আজ পর্যন্ত যে সময় গড়িয়েছে তাতে প্রজন্মান্তর ঘটেছে। এ প্রজন্ম এখন পূর্ণবয়স্ক। পরের দ্বিতীয় প্রজন্মও ক্রমবিকাশমান। ব্যবসা-বাণিজ্যে, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে এদের অনেকেই এখন কর্মের অংশীদার। আর তা শুধু দেশেই নয়, প্রবাসেও।
এই জায়গাটায় ইসলামী দলগুলো প্রায় নিষ্ক্রিয়। মওদুদীরা চেষ্টা করলেও এখানকার মুক্তিযুদ্ধের চেতনার লোকেরা কোনোভাবেই মেনে নিতে পারেনি তাদের। তাদের অর্থনৈতিক অবস্থা সুবিধাজনক থাকলেও তা এখন ভঙ্গুর পর্যায়ে। একটা ভালো সময় তাদের হয়তো লাগবে উঠে দাঁড়াতে।

মওদুদি প্রপাগান্ডায় দেওবন্দী চিন্তারও অনেক দল তাদের মিডিয়ায়, অর্থনৈতিক প্রোগ্রামে, সামাজিক কাজে, আন্দোলনে একাত্ম হয়ে নিজেদের খেই হারিয়ে ফেলেছেন।

একটা অনুষ্ঠান করে মওদুদিদের মিডিয়ায় ছাপার খায়েশে পয়সাও ঢালতে রাজি। ভোরবিহানে তাদের পত্রিকায় খবর ছাপার আগ্রহ, যে কোনো বিজ্ঞাপন তাদের পত্রিকায় প্রকাশ, তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ানোর অদম্য বাসনা একটুও কমেনি। একাত্তরের পরাজিত এই শক্তির সঙ্গে এখনো তারা আপস করেই চলেছে। কেবল লেভেল ভালোবাসার কারণে। এই লেভেলের প্রতি দুর্বলতা তা তাদেরকে নিছক প্রতারণার মধ্যিখানেই রাখতে পেরেছে। বাস্তব রাজনীতিতে এখনো পদার্পণ করতে পারেনি ইসলামকে প্রতিপাদ্য করে এগিয়ে চলা কোনো দল।

আধুনিক, অগ্রসর চিন্তার যে ধারায় কদম রেখেছে এই কওমিপন্থী ইসলামী গোষ্ঠী সেখানেই ছিল মওদুদি মরীচিকা। সুবিধাভোগী অনেক আলেমরাও মওদুদিজয়গানে ব্যস্ত ও অকারণে কওমি আলেমদের বিরোধিতা করে থাকেন তারা।

শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, অর্থ-বাণিজ্য, প্রকাশনা, মিডিয়া, সমাজের যেকোনো জায়গায় অগ্রসরচিন্তার জন্য প্রধান বাঁধা মওদুদিগোষ্ঠী। অথচ তাদেরকেই অনুসরণ করেছে বার বার এই কওমীর সরল আলেম-উলামারা।
রাজনীতির ক্ষেত্রে আগাগোড়াই নিজেদের ইতিহাস ঐতিহ্য বঙ্গভূমিতে ধরে রাখতে পারেনি রাজনীতির ময়দানের আলেমউলামারা। বার বার সহজ সমীকরণে উদারতার খেসারত দিয়েই চলেছে এ প্রজন্ম। নতুন বছরে আসুক ভিন্ন উদ্যম। নিজেদের প্রকৃত খোলসে এগিয়ে যাওয়ার শক্তি।

মাওলানা আমিন উল ইসলাম, ধানমন্ডি, ঢাকা

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com