১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৬ই জিলকদ, ১৪৪২ হিজরি

এক মাসে চিকিৎসা নিয়েছে ১ লাখ ৪০ হাজার রোহিঙ্গা

নিজস্ব প্রতিবেদক • সরকারি-বেসরকারি উদ্যোগে গত এক মাসে প্রায় এক লাখ ৪০ হাজার রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুকে চিকিৎসাসেবা দেয়া হয়েছে। অসুস্থ শরণার্থীদের সুচিকিৎসা প্রদানে কক্সবাজার, উখিয়া, টেকনাফ, বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের মোট ৫৯৭টি মেডিকেল টিম কাজ করছে।

বুধবার দুপুরে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের ন্যাশনাল ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টারের ইনচার্জ ডা. আয়েশা আক্তার।

তিনি জানান, চলতি বছরের ২৬ আগস্ট থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত গত এক মাসে মোট এক লাখ ৩৯ হাজার ৩১১ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু শরণার্থীকে চিকিৎসাসেবা পেয়েছেন। হাসপাতাল কিংবা শরণার্থী শিবিরে তাদের এ সেবা প্রদান করা হয়।

তিনি আরও জানান, গত এক মাসে ডায়রিয়ায় মোট পাঁচ হাজার ৮৬৯ জন আক্রান্ত হন। ডিসেন্ট্রিতে এক হাজার ১২২ জন এবং সবচেয়ে বেশি আক্রান্ত হন শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত জটিলতায় (রেসপিরেটরি ট্রাক ইনফেকশন)। এখন পর্যন্ত মারা গেছেন চারজন। শ্বাসতন্ত্রের পর দ্বিতীয় সর্বোচ্চ তিন হাজার ৮০২ জন আক্রান্ত হন চর্মরোগে। পুষ্টিহীনতায় ৯৭৩ জন, গর্ভধারণজনিত জটিলতায় ৪৪১ জন, চোখের প্রদাহে ১৭২ জন, মিজেলস-রুবেলায় ৬৬ জন, যক্ষ্মায় চারজন, সাইকোলজিক্যাল ট্রমায় ১১০ জন, ম্যালেরিয়ায় একজন, পানিতে ডুবে একজন, ধর্ষণের শিকার হয়ে পাঁচজন এবং অন্যান্য নানা রোগে আক্রান্ত হয়ে ২২ হাজার ৬৮ জন চিকিৎসা নিয়েছেন। বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ৯৭৫ রোহিঙ্গা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের সহযোগিতায় স্বাস্থ্য অধিদফতরের সমন্বয়ে এখন পর্যন্ত ৯০ হাজার ৮৫৩ শিশুকে এমআর ভ্যাকসিন, ৫০ হাজার ২২৮ শিশুকে পোলিও এবং ৫১ হাজার ৭২৮ শিশুকে ভিটামিন-এ টিকা খাওয়াানো হয়। অপুষ্টির শিকার শিশুদের ওষুধের পাশাপাশি ক্যালরিসমৃদ্ধ উন্নতমানের খাবার খাওয়ানো হচ্ছে।

জাতিসংঘ জানিয়েছে, গত আগস্টের ২৫ তারিখ থেকে চার লাখ ৮০ হাজার রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রাখাইন রাজ্যে সাম্প্রতিক সময়ে মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচার, নির্যাতন থেকে পালিয়ে আসা বিপুল সংখ্যক রোহিঙ্গাদের চাপে বিশ্বে শরণার্থী সঙ্কটে সবচেয়ে বাজে পরিস্থিতির শিকার হচ্ছে বাংলাদেশ বলেও জানিয়েছে সংস্থাটি।

শীলন/৩০৮

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com