২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ই সফর, ১৪৪২ হিজরী

এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়তে যাচ্ছে বাহরাইন

এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়তে যাচ্ছে বাহরাইন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মধ্যপ্রাচ্যে যেনো প্রতিযোগিতা চলছে কে কার আগে ইসরাইলের সঙ্গে বন্ধুত্ব গড়বে। চুক্তি করবে। এবার বাহরাইন এগিয়ে এসেছে। শিগগিরই ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা বাহরাইন দিতে পারে বলে মন্তব্য করেছেন ইসরায়েলের একজন কর্মকর্তা। বুধবার কান১১ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ইসরায়েলের ওই কর্মকর্তা বলেন, ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্প্রতি যে চুক্তি হয়েছে, সেটা অনুসরণ করেই এ ধরনের সিদ্ধান্ত নিতে পারে বাহরাইন।

ওই প্রতিবেদনে আরো বলা হয়, চলতি বছরের ১৮ থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে চুক্তি স্বাক্ষরের ব্যাপারে অনুষ্ঠানের আয়োজন করতে চায় যুক্তরাষ্ট্র।

ধারণা করা হচ্ছে, ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের পর সম্পর্ক সুদৃঢ় করা দেশের তালিকায় যুক্ত হতে যাচ্ছে বাহরাইন। এরই মধ্যে আলোচনা শুরু হয়ে গেছে। শিগগিরই ঘোষণা আসবে বলে প্রত্যাশা ইসরায়েলি কর্মকর্তাদের।

আরববিশ্বের অন্যান্য দেশের মতো বাহরাইনের কোনো কূটনীতিক সম্পর্ক নেই ইসরায়েলের সঙ্গে। তবে গত কয়েক বছরে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে ইহুদি রাষ্ট্র ইসরায়েলের দ্বৈরথ অনেকটাই কমেছে।

গত বছর ওয়াশিংটনে ইসরায়েলের একজন মন্ত্রীর সঙ্গে বৈঠকও করেছেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আল খলিফা।

সাত মাস আগে ইসরায়েলের একটি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে আল খলিফা বলেন, ঐতিহাসিকভাবে এই পুরো অঞ্চলের ঐতিহ্যের অংশ ইসরায়েল। সুতরাং আমাদের মধ্যে ইহুদিদের একটা জায়গা আছে।

সূত্র : ইসরায়েল ন্যাশনাল নিউজ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com