১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩রা জিলকদ, ১৪৪২ হিজরি

ওআইসিকে শান্তির ফাতওয়া পৌঁছে দিতে সৌদি যাচ্ছেন আল্লামা মাসঊদ

নিজস্ব প্রতিবেদক : এক লাখ আলেম, মুফতি ও ইমামের স্বাক্ষরসম্বলিত মানবকল্যাণে শান্তির ফাতওয়া অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশান (Organization of the Islamic Cooperation) বা সংক্ষেপে ওআইসি একটি আন্তর্জাতিক ইসলামী সংস্থার হাতে পৌঁছে দেয়ার জন্য রোববার রাতে জেদ্দার উদ্দেশে যাত্রা করবেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ও ঐতিহাসিক শোলাকিয়ার গ্র্যান্ড ইমাম শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। আল্লামা মাসঊদ জানিয়েছেন, ওআইসির দফতরে শান্তির বার্তা পৌঁছে দেয়ার মাধ্যমে আমরা সমগ্র বিশ্বে ধর্মের নামে সন্ত্রাসবাদের যেসব চর্চা হচ্ছে তাদেরকে সতর্ক করতে চাই। ইসলাম শান্তির পথ, ভ্রান্তির পথ নয়। অযথা মানুষ মারাকে ইসলাম কখনোই সমর্থন করে না।

শনিবার দুপুরে বাংলাদেশ জমিয়তুল উলামার প্রচার সেল থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানা যায়।

খবরে জানা যায়, আল্লামা মাসঊদের সফরসঙ্গী হিসেবে যাচ্ছেন জমিয়তুল উলামার অভিভাবক পরিষদ সদস্য মাওলানা আরীফ উদ্দীন মারুফ, মাওলানা সাঈদ নিজামী, মাওলানা আবদুল আলীম ফরিদী, বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক প্রিন্সিপাল মাওলানা সদরুদ্দীন মাকনুন।

প্রসঙ্গত, অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশান (Organization of the Islamic Cooperation) বা সংক্ষেপে ওআইসি একটি আন্তর্জাতিক ইসলামী সংস্থা ১৯৬৯ সালে এটি অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্স নামে ২৫টি মুসলিম দেশ মিলে এই প্রতিষ্ঠানটি তৈরী করে। মধ্যপ্রাচ্য, উত্তর পশ্চিম আফ্রিকা, মধ্য এশিয়া, দক্ষিণ পূর্ব এশিয়া, এবং ভারতীয় উপমহাদেশের ৫৭টি ইসলামী রাষ্ট্র নিয়ে এই সংস্থা গঠিত। এই সংস্থা মূলতঃ মুসলমানদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে প্রতিনিধিত্ব করে থাকে। ওআইসি জাতিসংঘের স্থায়ী প্রতিনিধিত্বমূলক সংস্থা। ওআইসির একটি জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি দল রয়েছে, এবং বৃহত্তম রাষ্ট্রসংঘের বাইরে আন্তর্জাতিক সংগঠন। ওআইসির সরকারি ভাষা আরবি, ইংরেজি, এবং ফরাসি। এককথায় বলা যায় ওআইসি মুসলিম বিশ্বের সম্মিলিত কণ্ঠস্বর।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com