২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ই সফর, ১৪৪২ হিজরী

কওমি মাদরাসার কেন্দ্রীয় পরীক্ষার অনুমতির ঘোষণা শিগিগরই

কওমি মাদরাসার কেন্দ্রীয় পরীক্ষার অনুমতির ঘোষণা শিগিগরই

পাথেয় টোয়েন্টিফোর ডটকম :: জাতীয় দ্বীনী মাদরাসা শিক্ষা বোর্ডের নেতৃবৃন্দ ও আলেমদের একটি প্রতিনিধি দল দেশের মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সঙ্গে সাক্ষাতের পর কওমি মাদরাসার কেন্দ্রীয় পরীক্ষার অনুমতির ঘোষণা শিগিগরই আসতে পারে বলে জানা গেছে। ইতোমধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো আলেমদের চিঠির বাস্তবানুগ কাজও শুরু হয়েছে বলে জানিয়েছে সূত্রটি।

কওমি মাদরাসার কেন্দ্রীয় পরীক্ষার অনুমতি বিষয়ে আশাবাদের কথা শাইখুল হাদিস মাওলানা ডক্টর মুশতাক আহমদ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্ত করেছেন।

একটি সূত্র বলছে, ২৫ আগস্টের পর কওমি মাদরাসা খোলার ঘোষণা আসতে পারে। কারণ, স্কুলগুলোরও চলতি মাসের শেষের দিকেই সিদ্ধান্ত জানা যাবে। এ ভিত্তিতেই কওমি মাদরাসা খোলার ঘোষণাও আসার কথা রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, যখনই সিদ্ধান্ত হবে তা সবাইকে জানিয়ে দেওয়া হবে। আর শিক্ষা প্রতিষ্ঠান খুলছে কিনা তা ২৫ আগস্টের পর জানানো হবে।
সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাহবুব হোসেন বলেন, আমরা যখনই পরীক্ষ নেব, এটা গোপন কোনো সিদ্ধান্ত নয়। আমরা প্রকাশ্যে একটি ঘোষণা করবো। অ্যাপ্রোপ্রিয়েট অথরিটির অ্যাপ্রোভাল এবং অ্যাপ্রোপ্রিয়েট অথরিটির দ্বারাই ঘোষণা করবো। এটা গুজব ছড়ানোর কোনো যৌক্তিকতা ও ভিত্তি থাকা উচিত না।

প্রসঙ্গত, সোমবার (১৭ আগস্ট) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিবের কাছে আবেদনপত্রটি পৌঁছান কওমি মাদরাসার একটি বোর্ড জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষাবোর্ড, বাংলাদেশের একটি প্রতিনিধি দল।

আবেদনপত্র হস্তান্তর ও মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সঙ্গে বৈঠক শেষে জাতীয় দ্বীনি মাদরাসা শিক্ষাবোর্ডের সহ-সভাপতি মাওলানা ইয়াহইয়া মাহমুদ সাংবাদিকদের বলেন, ‘কোভিড-১৯ এর কারণে কওমি মাদরাসা বন্ধ ছিল, মাদরাসা খোলার ব্যাপারে জাতীয় দ্বীনি মাদরাসা বোর্ডের পক্ষ থেকে আমরা গত ২ জুলাই আবেদন করেছিলাম। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে আমাদের জানান, ১২ জুলাই থেকে হিফজ বিভাগ চালু হবে। ওই আবেদনের মধ্যে কিতাব বিভাগ চালু করারও অনুমতিও চাওয়া হয়েছে। এটা যেহেতু তখন হয়নি। এজন্য আমরা আবার যোগাযোগ করে মন্ত্রিপরিষদ সচিবের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর আবার একটা আবেদন পাঠালাম।’

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com