৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৮ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

কঠোর বার্তা নিয়ে জেলা সফরে ইসি

নিজস্ব প্রতিবেদক ● নির্বাচন সুষ্ঠু করার কঠোর বার্তা নিয়ে এই প্রথম পৃথকভাবে জেলা সফরে বের হচ্ছেন কেএম নুরুল হুদার নেতৃত্বাধীন পাঁচ সদস্যর কমিশন। আগামী ৬ মার্চ দলভিত্তিক উপজেলা পরিষদের ১৮টি উপজেলা পরিষদের নির্বাচন সুষ্ঠু করতে সিইসিসহ নির্বাচন কমিশনাররা মাঠ পর্যায়ের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে বৈঠকে বসছেন।

সোমবার ঢাকা ত্যাগ করবেন পাঁচ সদস্য কমিশন। দল ভিত্তিক এ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপিসহ অন্যান্য দলের প্রার্থীরা অংশ নেয়ায় সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় জাতীয় নির্বাচনে আবহ তৈরি হয়েছে।

ইসি সচিবালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, পাঁচজন কমিশনার পৃথকভাবে বিভিন্ন জেলা ও উপজেলা শহরে নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করবেন। নির্বাচনকে সুষ্ঠু করতে এ সফরে সব ধরণের বার্তা দিবেন সংশ্লিষ্টরা।

প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা সোমবার রাতে বরিশালের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন। পরদিন সকাল ১০টায় বরিশালে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক শেষে বিকাল সাড়ে ৩টায় পটুয়াখালীতে নির্বাচন নিয়ে আরেকটি বৈঠক করবেন সিইসি। বরিশাল বিভাগে অনুষ্ঠিত দলভিত্তিক উপজেলা পরিষদের প্রথম নির্বাচন সুষ্ঠু ও শান্তিভাবে সম্পন্ন করার জন্য কঠোর বার্তা দিবেন সিইসি। জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আগামীকাল যাচ্ছেন কিশোরগঞ্জের হোসেনপুরে। তিনি হোসেনপুর উপজেলা চেয়ারম্যান পদের উপ-নির্বাচন নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন। তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু করার জন্য তিনি হোসেনপুর রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন।

নির্বাচন বিশ্লেষকরা বলছেন, বিগত ইসির সময় অনুষ্ঠিত উপজেলা-পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে নানা বিতর্ক থাকায় সাধারণ মানুষের মধ্যে ভোট নিয়ে আস্থাহীনতা দেখা দেয়। বিগত ইসির দুর্নাম ঘুচিয়ে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান নতুন ইসির জন্য চ্যালেঞ্জ। চ্যালেঞ্জ মোকাবিলায় পাঁচ কমিশনের পৃথকভাবে জেলা-উপজেলা সফর ইতিবাচক। এর আগে একসঙ্গে পুরো কমিশন পৃথকভাবে নির্বাচনী সফরে বের হননি।

ইসি সংশ্লিষ্টরা জানিয়েছে, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদেই দলীয় প্রতীকে ভোট হবে। দলীয় এ উপজেলা নির্বাচনে তিনটি পদেই আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি-জাপা, জাতীয় পার্টি-জেপিসহ অন্যান্য রাজনৈতিক দলের প্রার্থীরা রয়েছেন। এ কারণে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com