২৭শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৯ই সফর, ১৪৪২ হিজরী

করোনা; ২৪ ঘন্টায় আক্রান্ত ২১৭৪, মৃত্যু ৩৩

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গত ২৪ ঘন্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ২৮১-তে। এসময় নতুন করে আরো আক্রান্ত শনাক্ত হয়েছেন দুই হাজার ১৭৪ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩ লাখ ১২ হাজার ৯৯৬-এ।

সোমবার (৩১ আগস্ট) বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে দেশের ৯২টি পরীক্ষাগারের তথ্য তুলে ধরে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ৮৯টি নমুনা সংগৃহীত হয়েছে। আগের কিছু নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৪৫৪টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হল ১৫ লাখ ৫০ হাজার ২০৩টি।

একদিনে আরো দুই হাজার ৯৮০ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে দুই লাখ চার হাজার ৮৮৭ জন হয়েছে। অর্থাৎ স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, দেশে এখনো একটিভ করোনা রোগী রয়েছেন এক লাখ আট হাজার ১০৯ জন।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৭ দশমিক ৪৬ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ১৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৫ দশমিক ৪৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ৩৩ জনের মধ্যে পুরুষ ২৯ জন এবং নারী চার জন। এ পর্যন্ত মৃত ৪ হাজার ২৮১ জনের মধ্যে পুরুষ ৩ হাজার ৩৬৪ জন; যা শতাংশের হিসাবে ৭৮ দশমিক ৫৮ শতাংশ এবং নারী রয়েছেন ৯১৭ জন; যা শতাংশের হিসাবে ২১ দশমিক ৪২ শতাংশ।

মৃতদের বয়স বিভাজনের বলা হয়েছে, একদিনে মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী রয়েছে একজন, ৩১ থেকে ৪০ বছরের তিনজন, ৪১ থেকে ৫০ বছরের তিনজন, ৫১ থেকে ৬০ বছরের ছয়জন এবং ষাটোর্ধ্ব বয়সের মারা গেছেন ২০ জন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে গেল ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মারা গেছেন যথারীতি ঢাকাতেই, ২১ জন। এছাড়াও চট্টগ্রামে চারজন, রাজশাহীতে পাঁচজন এবং খুলনা, বরিশাল ও রংপুরে একজন করে মারা গেছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩২ জন, আর বাড়িতে থেকে মারা গেছেন একজন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম আক্রান্ত শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। মৃত্যুপুরীতে পরিণত হয় বিশ্বের অধিকাংশ এলাকা। জন হপকিনসের হিসাব অনুযায়ী, আজ বিকেল পর্যন্ত এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা দুই কোটি ৫২ লাখ ৩৯ হাজার ছাড়িয়ে গেছে। আক্রান্তের দিক থেকে শীর্ষে যথারীতি যুক্তরাষ্ট্র (৫৯ লাখ ৯৭ হাজার), দ্বিতীয়তে অবস্থান করছে ব্রাজিল (৩৮ লাখ ৬২ হাজার) এবং তৃতীয় স্থানে অবস্থান করছে প্রতিবেশী ভারত (৩৬ লাখ ২১ হাজার)।

মৃতের সংখ্যাও ছাড়িয়েছে ৮ লাখ ৪৬ হাজার। মৃতের দিক থেকেও শীর্ষ স্থান তিনটি যুক্তরাষ্ট্র (এক লাখ ৮৩ হাজার), ব্রাজিল (এক লাখ ২০ হাজার) ও ভারতেরই (৬৪ হাজার)।

বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যুর খবর জানানো হয় ১৮ মার্চ।

/এএ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com