২৪শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৬ই সফর, ১৪৪২ হিজরী

করোনাকালীন কয়েক মাসের তথ্য মুছে ফেলছে ব্রাজিল সরকার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কভিড-১৯ মহামারী মোকাবেলায় প্রেসিডেন্ট জাইর বলসোনারোর অবস্থান ব্যাপক সমালোচনার মুখে পড়ার পর এবার এ মহামারী সম্পর্কিত কয়েক মাসের তথ্য-উপাত্ত মুছে ফেললো ব্রাজিল সরকার।

এ ব্যাপারে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এখন থেকে তারা শুধু ২৪ ঘণ্টায় আক্রান্ত শনান্ত ও মৃতের সংখ্যা উল্লেখ করবে। দেশে আক্রান্ত ও মৃত্যুর পুরো পরিসংখ্যান আর তুলে ধরা হবে না। যেখানে করোনাভাইরাস মহামারীর হালনাগাদ তথ্য উপস্থাপনের সময় বাংলাদেশসহ প্রায় সব দেশই বিস্তারিত তথ্য তুলে ধরছে।

এর সপক্ষে প্রেসিডেন্ট বলসোনারোর যুক্তি, ক্রমযোজিত ডাটা আসলে দেশের বর্তমান পরিস্থিতিকে প্রতিফলিত করে না।

বর্তমানে আক্রান্তের দিক থেকে ব্রাজিল এখন বিশ্বে দ্বিতীয় শীর্ষ। সম্প্রতি অন্য দেশের তুলনায় বেশি মৃত্যুর তথ্যও প্রকাশিত হয়েছে।

লাতিন আমেরিকার দেশটিতে এখন মোট করোনা আক্রান্ত শনাক্ত প্রায় সাড়ে ৬ লাখ। তবে এ সংখ্যা আরো অনেক বেশি হবে বলেই ধারণা করা হচ্ছে কারণ, সরকার পরীক্ষাই করছে অনেক কম। আর এ ভাইরাসের সংক্রমণে সরকারি হিসাবে মারা গেছে ৩৫ হাজারের বেশি। বিশ্বে করোনা মহামারীতে এখন পর্যন্ত তৃতীয় সর্বোচ্চ মৃত্যু এটি।

করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখন লকডাউনের পদক্ষেপ নেয়ার জোর আহ্বান জানিয়ে আসছিল তখন ক্ষমতাসীন চরম ডানপন্থি দলের নেতা বলসোনারো তা একবাক্যে উড়িয়ে দিয়েছেন। এমনকি গত শুক্রবারেও তিনি জাতিসংঘের এ সংস্থা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ‘দলীয় রাজনৈতিক সংগঠন’ বলেও অভিহিত করেন তিনি। এছাড়া গত কয়েক মাসে তিনি একাধিকবার তার সমর্থকদের সঙ্গে বিক্ষোভ সমাবেশে অংশ নিয়েছেন এবং সামাজিক দূরত্বের নির্দেশনা উপেক্ষা করে মেলামেশা করেছেন।

এর মধ্যে শনিবার (০৬ জুন) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় অফিসিয়াল ওয়েবসাইট থেকে কভিড-১৯ এর আগের তথ্য মুছে ফেলেছে। বিস্তারিত তথ্য-উপাত্তের বদলে এখন ওয়েবসাইটে শুধু বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৭৫ জন আর মারা গেছেন ৯০৪ জন।

/এএ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com