১লা অক্টোবর, ২০২০ ইং , ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ১৩ই সফর, ১৪৪২ হিজরী

করোনায় বাড়ি ফেরা; পাটুরিয়া ফেরিঘাটে উপচে পড়া ভিড়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনাকালে আসন্ন ঈদুল ফিতরে বাড়ি ফেরা চলছে নানান দজ্ঞযঞ্জ। সরকারের নিষেধাঞ্জা , স্বাস্থ্যবিধি কোন কিছুর তোয়াক্কা না করে ঘেরিঘাটে ভিড় বাড়ছে ঘরমুখো মানুষের। মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে আবারও দেখা দিয়েছে ঈদে ঘরমুখো যাত্রীদের উপচেপড়া ভিড়।

দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২১ জেলার শত শত মানুষ নানা কৌশলে মহাসড়কে পুলিশের বাধা এড়িয়ে পায়ে হেঁটে জড়ো হচ্ছে পাটুরিয়া ফেরিঘাটে। ফেরি পারাপার বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছে এসব মানুষ। কেউ কেউ পুলিশের চোখ ফাঁকি দিয়ে ঘাটের অদূরে ট্রলার কিংবা ইঞ্জিনচালিত নৌকা করে নদী পাড়ি দিচ্ছেন। আবার অনেককে ঘাট থেকে বাসে করে ঢাকায় ফেরত পাঠাচ্ছে পুলিশ।

ঘাটে আসা যাত্রীরা জানান, ঈদের মধ্যে শপিংমল, মার্কেট, দোকানপাট সবই বন্ধ রয়েছে। তাদের কর্মস্থলগুলোও বন্ধ। আয়-উপার্জন নেই। ঢাকায় বসে থেকে তারা কী করবে? বাধ্য হয়ে গ্রামের বাড়িতে চলে যাচ্ছেন। সেক্ষেত্রে মহাসড়কে তাদের বহু স্থানে বাধার সম্মুখীন হতে হয়েছে। তারা বিভিন্ন কৌশলে পুলিশের চেকপোস্ট এড়িয়ে ফেরিঘাটে পৌঁছেছে। কিন্তু ফেরি বন্ধ থাকায় বিড়ম্বনায় পড়তে হচ্ছে। ঈদের পর লম্বা লকডাউনে পড়তে এমন আশঙ্কাতেও অনেকে ঢাকা ছাড়ছে।

এদিক ঘাট এলাকায় কাউকে দাঁড়াতে দিচ্ছে না ‍পুলিশ। মাইকিং করে ঘাট ত্যাগ করার আহ্বান জানানো হচ্ছে। কোনোভাবেই যেন ঢাকা থেকে আসা যাত্রীরা নদীর পার হতে না পারে সে ব্যবস্থা নেয়ার কথা বলা হচ্ছে। এসব মানুষকে বিনা ভাড়ায় বাসে করে ঢাকায় ফেরত পাঠানোর ব্যবস্থাও করছে পুলিশ প্রশাসন।

এ ব্যাপারে পুলিশ সুপার রিফাত রহমান শামীম বলেন, ঢাকা-আরিচা মহাসড়কে ১০টি স্থানে চেকপোস্ট বসানো হয়েছে। বাঁশকল বসিয়ে চেকপোস্টে সব ধরনের যাত্রীবাহী যানবাহন আটকে দেয়া হচ্ছে। মানিকগঞ্জের প্রবেশদ্বার গোলড়া এলাকায় শক্ত বাঁশকল বসিয়ে সব ধরনের যানবাহনে তল্লাশি করা হচ্ছে। শুধু পণ্যবাহী ট্রাক, জরুরি সরকারি যানবাহন, রোগীবাহী গাড়ি, অ্যাম্বুলেন্সকে যেতে দেয়া হচ্ছে। অন্য যানবাহনকে ফেরত পাঠানো হচ্ছে।

এসপি বলেন, এরপরও বিভিন্ন কৌশলে মানুষজন শাখা রাস্তা, কিংবা পুলিশের চোখ ফাঁকি দিয়ে ঘাটে এসে জড়ো হচ্ছে। এসব মানুষদের ফেরি পার না করে উল্টোপথে বাস ভাড়া করে ঢাকায় পাঠিয়ে দেয়া হচ্ছে। এ পর্যন্ত ২০টির মত গাড়িতে করে কয়েকশ যাত্রীকে ঢাকায় পাঠানো হয়েছে বলে তিনি জানান।

আর নিষেধাজ্ঞা অমান্য করে ট্রলার কিংবা নৌকা চলাচল করায় তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান এসপি রিফাত রহমান।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com