১লা জুন, ২০২০ ইং , ১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৮ই শাওয়াল, ১৪৪১ হিজরী

করোনা; একজন আক্রান্ত করতে পারে ৪০৬ জনকে!

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বব্যাপী এখন আতঙ্কের নাম একটাই। করোনাভাইরাস। নভেল করোনাভাইরাসের ছড়িয়ে পড়া এড়াতে দেশে দেশে নানা প্রতিরোধ ব্যবস্থা নেয়া হয়েছে। বিস্তার রোধে অনেক দেশ এরই মধ্যে লকডাউন করা হয়েছে। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হলে এর কোনো বিকল্পও নেই। কারণ নিয়ম মানা না হলে করোনা আরো বেশি মরণঘাতী হয়ে উঠবে এবং স্বাভাবিকের মাত্রার চেয়ে অনেক বেশি মানুষকে আক্রান্ত করবে।

সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিচার্সের (আইসিএমআর) এক প্রতিবেদন বলছে, লকডাউন এবং সামাজিক দূরত্বের নিয়ম মানা না হলে ৩০ দিনে একজন করোনা রোগী আক্রান্ত করতে পারেন আরো ৪০৬ জনকে।

এক সংবাদ সম্মেলনে মঙ্গলবার ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লাভ আগারওয়াল বলেন, যদি একজন ব্যক্তি লকডাউন এবং সামাজিক দূরত্বের নিয়ম না মানেন, তবে ৩০ দিনে তিনি আরো ৪০৬ জনকে আক্রান্ত করতে পারেন। তবে সামাজিক মেলামেশা যদি ৭৫ শতাংশ কমিয়ে আনা যায়, তবে সেই একই ব্যক্তির মাধ্যমে আক্রান্ত হতে পারেন কেবল ২ দশমিক ৫ জন ব্যক্তি।

পাশাপাশি আরনট (ভাইরাসের সংক্রমণ প্রকাশের হিসাব) হিসাব অনুযায়ী একজন আক্রান্ত থেকে ১ দশমিক ৫ থেকে ৪ জন পর্যন্ত সংক্রমিত হচ্ছেন বলে জানান তিনি। যে কারণে বারবার সামাজিক দূরত্ব মেনে চলার বিষয়টির ওপর গুরুত্ব দেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com