১৫ই জুলাই, ২০২০ ইং , ৩১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ , ২৩শে জিলক্বদ, ১৪৪১ হিজরী

করোনা মোকাবেলায় বিশ্বব্যাপী অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘ মহাসচিবের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় এবং এ পর্যন্ত বহু মানুষ মারা যাওয়ায় জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস করোনা মোকাবেলার জন্য সারা বিশ্বে বিশেষ করে যুদ্ধকবলিত এলাকায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, সারা বিশ্বে সংঘাত পীড়িত এলাকার মানুষজন সবচেয়ে বেশী ঝুঁকির মধ্যে রয়েছে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বিশ্বব্যাপী আতঙ্ক সৃষ্টি করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’র প্রধান জানিয়েছেন, সারা বিশ্বে এ পর্যন্ত তিন লাখের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং প্রায় সব দেশেই ছড়িয়ে পড়েছে। ভাইরাস যাতে আরো ছড়িয়ে না পড়ে সে জন্য প্রায় সব দেশেই আক্রান্ত শহরগুলোকে কোয়ারান্টাইন করা, অবাধ চলাফেরার ওপর নিষেধাজ্ঞা জারি, জরুরি অবস্থা ঘোষণা, ঘরে বসে থাকা জনগণকে খাদ্য সরবরাহ করা প্রভৃতি পদক্ষেপ নেয়া হয়েছে। এসব পদক্ষেপ নেয়া হলেও ভাইরাস বোধের জন্য সারা বিশ্বে এন্টি ব্যাকটেরিয়াল দ্রব্য, মাস্ক ও গ্লাবসের মতো জরুরি জিনিসের মারাত্মক ঘাটতি দেখা দিয়েছে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়লেও ইয়েমেন, লিবিয়াসহ আরো বহু দেশে যুদ্ধ ও সংঘাত অব্যাহত রয়েছে। ইয়েমেনের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের হামলা অব্যাহত থাকায় ইয়েমেনে করোনা ভাইরাস ছড়িয়ে পড়া ও মৃত্যুর সংখ্যা বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ব্যাপারে ইয়েমেনের হুথি আন্দোলনের নেতা মোহাম্মদ আলী আল হুথি টুইটবার্তায় তার দেশের বিরুদ্ধে আমেরিকা, ব্রিটেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের আগ্রাসন বন্ধের জন্য জাতিসংঘ মহাসচিবের আহ্বানকে স্বাগত জানিয়েছেন। একইসঙ্গে তিনি করোনা ভাইরাস মোকাবেলায় সহযোগিতার জন্য তার দেশের বিরুদ্ধে নৌ, স্থল ও আকাশ পথে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ারও আহ্বান জানিয়েছেন।

এদিকে, লিবিয়ায় যুদ্ধরত পক্ষগুলো সংঘাত অবসানের আহ্বানে ইতিবাচক সাড়া দিয়েছে। লিবিয়ার সমস্ত বিনোদন কেন্দ্র, পর্যটন স্থান, খেলাধুলা প্রভৃতি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। মিশরসহ আরো কয়েকটি দেশ লিবিয়া থেকে তাদের সেনা সরিয়ে আনার কথা জানিয়েছে।

আন্তর্জাতিক সমাজের উদ্বেগের একটি বড় কারণ হচ্ছে করোনা ভাইরাস ছড়িয়ে পড়লেও ইরান ও ভেনিজুয়েলার ওপর মার্কিন অন্যায় নিষেধাজ্ঞা বহাল রয়েছে। এ নিষেধাজ্ঞার ফলে ওই দুই দেশে করোনা চিকিৎসা ব্যহত হচ্ছে এবং এ পর্যন্ত বহু মানুষ প্রাণ হারিয়েছে। এ কারণে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ জাতিসংঘ মহাসচিবকে লেখা চিঠিতে করোনা ভাইরাস মোকাবেলার স্বার্থে তার দেশের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।

খাদ্য ও ওষুধের ওপর নিষেধাজ্ঞা নেই বলে মার্কিন কর্মকর্তারা দাবি করলেও বাস্তবতা হচ্ছে এ ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল রয়েছে। দৈনিক ফিনানসিয়াল টাইমস ইরান বিরোধী মার্কিন নিষেধাজ্ঞার পরিণতির ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেছে, ‘এ নিষেধাজ্ঞার কারণে ইরান বাইরে থেকে ওষুধসহ কোনো জরুরি পণ্যই আমদানি করতে পারছে না। ফলে ইরানের জনগণের চিকিৎসা সেবা ব্যহত হচ্ছে’।

এ অবস্থায় জাতিসংঘ মহাসচিব জরুরি ভিত্তিতে বিশ্বব্যাপী সংঘাতের অবসান ও করোনা ভাইরাস মোকাবেলায় সবার সহযোগিতার আহ্বান জানিয়েছেন যা খুবই গুরুত্বপূর্ণ। এর আগেও তিনি সতর্ক করে দিয়ে বলেছিলেন, করোনা ভাইরাস মোকাবেলায় সবার সহযোগিতা না থাকলে লাখ লাখ মানুষের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com