২৭শে মে, ২০২০ ইং , ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৩রা শাওয়াল, ১৪৪১ হিজরী

করোনা; স্থগিত হলো দারুল উলূম দেওবন্দের সমাপনী পরীক্ষা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সংক্রমণ আতঙ্কে থমথমে পরিস্থিতি বিরাজ করছে পৃথিবী। ভারতে টানা ২১ দিনের লকডাউন ঘোষণা দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পুরো ভারতের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়েছে আরও আগে। এরই ধারাবাহিকতায় এবার ভারতের সাহারানপুরের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ দারুল উলূম দেওবন্দের সমাপনী পরীক্ষা স্থগিত করার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির মুহতামিম মুফতি আবুল কাসেম নোমানী।

মঙ্গলবার (২৪ মার্চ) দেওবন্দের এসডিএম, সিও সহ অন্যান্য কর্মকর্তা ও প্রতিষ্ঠানের ব্যবস্থাপকদের সঙ্গে পরামর্শের পর মজলিসে শুরার মাধ্যমে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রত্যক্ষসূত্রে জানা যায়, দেওবন্দের এসডিএম কুমার পান্ডে, সিও চোবে সিং, থানা ইনচার্জ একদিত শর্মাসহ কর্মকর্তাদের একটি দল আবুল কাসেম নোমানীর সঙ্গে সাক্ষাৎ করে করোনাভাইরাস পরিস্থিতিকে সামনে রেখে দারুল উলূমের সমাপনী পরীক্ষা আপাতত মূলতবি রাখার আবেদন জানান।

দেওবন্দের এসডিএম কুমার পান্ডে বলেন, দারুল উলূমের অন্যান্য ব্যবস্থাপকসহ দেওবন্দ কর্মকর্তাদের দীর্ঘ ৪০ মিনিটের একটি মিটিং হয় তখন। মিটিংয়ে ব্যবস্থাপক কমিটি দেওবন্দ কর্মকর্তাদের জানায় তারা দারুল উলূমের মজলিসে শুরার সঙ্গে পরামর্শক্রমে এব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবে।

এরই প্রেক্ষিতে দারুল উলূমের মজলিসে শুরার একটি মিটিং হলে সেখানে সমাপনী পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত গৃহীত হয় বলে জানিয়েছেন মুফতি আবুল কাসেম নোমানী। তিনি জানান, আপাতত করোনাভাইরাসের পরিস্থিতিতে সমাপনী পরীক্ষা মূলতবি ঘোষণা করা হয়েছে।

তবে পরবর্তীতে এ পরীক্ষা কবে হবে এ বিষয়ে মুফতি আবুল কাসেম নোমানী জানিয়েছেন, ‘এব্যাপারে মিটিং হয়ে পরবর্তীতে সিদ্ধান্ত আসবে।’

উল্লেখ্য, দারুল উলূম ওয়াকফ দেওবন্দ, দারুল উলূম যাকারিয়া দেওবন্দ, জামিয়াতুশ শায়খ হুসাইন আহমদ মাদানীসহ দেওবন্দের অন্যান্য সকল মাদরাসাতে সমাপনী পরীক্ষা স্থগিত করে শিক্ষার্থীদের ছুটি প্রদান করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com