২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৯ই রমজান, ১৪৪২ হিজরি

কর্মক্ষেত্রে কওমি শিক্ষার্থীদের সনদের যথাযথ বাস্তবায়নের দাবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কওমি শিক্ষার্থীদের শুধু সনদের স্বীকৃতি দিয়ে সরকার তার দায় শেষ করতে পারে না বলে দাবি করেছেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি নূরুল করীম আকরাম।

তিনি শিক্ষার্থীদের সনদের স্বীকৃতির যথাযথ বাস্তবায়ন করার আহ্বান জানান। সেই সঙ্গে দারুল উলুম দেওবন্দ, নদওয়া, দারুল উলুম করাচি, মদিনা ও আল আযহার বিশ্ববিদ্যালয়সহ বহির্বিশ্বে উচ্চশিক্ষা অর্জনের ব্যাপারে সরকারকে যথাযথ পদক্ষেপ গ্রহণের কথা বলেন তিনি।

রোববার (১৪ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

মানববন্ধনে নূরুল করীম আকরাম আরও বলেন, ‘কওমি শিক্ষার্থীদেরকে দূরে রেখে দেশের টেকসই উন্নয়ন ও সমৃদ্ধ বাংলাদেশ গড়া সম্ভব নয়। কওমি শিক্ষার্থীদের মেধাগুলো যথাযথভাবে মূল্যায়ন করতে পারলে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক পরিবর্তন আসবে।’

কেন্দ্রীয় সহ-সভাপতি শরিফুল ইসলাম রিয়াদ বলেন, ‘কওমি সনদের স্বীকৃতি ছিল একটি আইওয়াশ মাত্র। ঘোষণার চার বছর হতে চললো। কিন্তু স্বীকৃতির যথাযথ বাস্তবায়নে সরকারের কোনও ধরনের সদিচ্ছা পরিলক্ষিত হচ্ছে না। এখনও শিক্ষা জরিপে কওমি শিক্ষার্থীদের বাদ দিয়ে জরিপ প্রকাশ করা হয়। এটি চরম বৈষম্যমূলক আচরণ। জাতি হিসেবে এটি আমাদের জন্য লজ্জার। স্বাধীনতার পর থেকেই সব সরকারের আমলেই কওমি শিক্ষার্থীরা বঞ্চিত ছিল।’

আরও পড়ুন: বিদেশে উচ্চশিক্ষা কওমি শিক্ষার্থীদের অধিকার : উচ্চশিক্ষা সেমিনারে বক্তারা

এই সময় কওমি শিক্ষার্থীদের পক্ষে সরকারের প্রতি ৭ দফা উত্থাপন করা হয়। কেন্দ্রীয় কওমি মাদরাসা সম্পাদক মুহাম্মাদ সিরাজুল ইসলাম এর সঞ্চালনায় আয়োজিত মানববন্ধনে অন্যান্য কেন্দ্রীয় ও নগরের নেতারা বক্তব্য রাখেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com