সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৪:১৮ পূর্বাহ্ন

কাউয়ার মতো কা কা করলেই বয়ান হয় না

কাউয়ার মতো কা কা করলেই বয়ান হয় না

সগীর আহমদ চৌধুরী : বাচ্চা পোলাপাইন, জযবা বেশি, তজরবা কম, প্রজ্ঞা নেই। এরা মুসলমানদেরকে সংহত না করে বিভক্ত করে, তর্কাতর্কি লাগি দেয়। উম্মতে মুসলিমার প্রয়োজনীয়তা ও দীনের দাবি সম্পর্কে একেবারে অনভিজ্ঞ এরা। বক্তৃতা দিতে ওঠলে কাউয়ার মতো কা কা করে, দরদহীন-আবেদনহীন এসব বগর বগরি শোনার কোনো মানে হয় না।

জোরে জিকির জায়েয নেই। মসজিদে, লাউড স্পিকারে, সমবেত কণ্ঠে জিকির বিদআত। তো মৌলভী সাব! ওয়াজ মাহফিল করে করে টাকা কামানোর ধান্ধা তো জায়েয তাই না? বিদআত বিদআত বিদআত! বিরক্ত হয়ে গেলাম! মাদরাসায় সকাল বেলা পড়িত খতমে খাজেগান কি সুন্নত? আমাদের আকাবেরে দীন দালায়িলুল খায়রাত পাঠের ওয়াজীফা দেন সেটার কি খবর?

হালকায়ে জিকির, জোরে জিকির ইত্যাদি কোনো মৌলিক ইবাদত নয়। এসব হচ্ছে, সুফি তরীকার কর্মসূচি, সুলুকি হাকিমের প্রেসপ্রিকশন। মকতবে বাচ্চাদেরকে কুরআনি কায়েদার হরফাদি বারংবার মশক করা হয়, জোরে জিকির এবং ইজতিমায়ী জিকির হচ্ছে সাধারণ মানুষের জন্য সেই ধরনেরই অনুশীলনী কর্মসূচি। যারা বুযুর্গানে দীনের এসব মামুলাত, ওয়াজীফা ও আওরাদকে বিদআত বিদআত বলে সেসব হঠকারীদেরকেই আমার সবচেয়ে বড় বিদআতী বলে মনে হয়।

আমলি কাজ কোনো বড় বিদআত নয়, এ ধরনের বিদআত সবার মধ্যে কমবেশি আছে। হাদীস শরীফে বিদআত বিষয়ে যেসব কড়া হুশিয়ারি ও নিন্দাবাদ এসেছে সেসব মূলত ই’তিকাদী বা বিশ্বাসগত বিদআত। উম্মতের মধ্যে সবচেয়ে বড় বিদআত হচ্ছে, ফেরকাবাজি, সে হিসেবে ৭৩ ফেরকার মধ্যে আহলে সুন্নত ওয়াল জামায়াত ছাড়া বাকি ৭২ ফেরকাই বিদআতী। আকিদা ও ফিকহের কিতাবাদিতে বিদআতী বলতে মূলত এসব বাতিল ফেরকাকেই বোঝানো হয়।

বস্তুত ফেরকাবাজিই হচ্ছে বড় বিদআত। কাজেই আমলি বিষয় নিয়ে যারা উম্মতকে বিভক্ত করে, তর্কাতর্কি লাগিয়ে দেয়, ঝগড়া ও কাইজা সৃষ্টি করে এদের কথা যতো হকই হোক না কেন, কিন্তু এরাই হচ্ছে উম্মতের সবচেয়ে বড় দাজ্জাল। এসব ফেরকাবাজ ও ফেরকাপুজারি লোকজনই উম্মার মধ্যে সবচেয়ে বড় বিদআতী। ভাব-সাব কেমন যেন দুনিয়ার মুজাদ্দিদ! সুন্নতে জিকির চালু করবে সে। সাধারণ মানুষের মন নিয়ন্ত্রণের ব্যবস্থা হিসেবে তরীকার একটি কর্মসূচিকে যিনি মনোবিজ্ঞানের দৃষ্টিতে বুঝতে অক্ষম সে কি করে মুজাদ্দিদ হবে? সে একজন কাঠমোল্লা ছাড়া কিছুই নয়।
লেখক : সমাজ বিশ্লেষক

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com