১লা ডিসেম্বর, ২০২০ ইং , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৫ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

কৃষিতে ব্রাজিল ও বাংলাদেশ পারস্পরিক সহযোগিতার সম্ভবনা

নিজস্ব প্রতিবেদক ● সকল খাতে উন্নয়ন নিশ্চিত করাই সরকারের মূল লক্ষ্য বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্রাজিলের বিদায়ী রাষ্ট্রদূত ওয়ানিয়া ক্যাম্পোস দা নব্রেগা সৌজন্য সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী বলেছেন, উন্নয়নের জন্য তার সরকার সব শক্তি নিয়োগ করেছে। রাষ্ট্রদূত বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। নীল জামদানি পরা রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের জানান।

ব্রাজিলের রাষ্ট্রদূত বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়নের পাশাপাশি নারীর ক্ষমতায়নে শেখ হাসিনার অবদান ও নেতৃত্বের প্রশাংসা করেন। ব্রাজিলে বাংলাদেশের তৈরি পোশাক ছাড়াও সিরামিক পণ্য ও ওষুধের সম্ভবনাময় বাজারের কথা উল্লেখ করেন রাষ্ট্রদূত। বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য এক বিলিয়ন ডলার ছাড়িয়েছে বলেও তিনি উল্লেখ করেন। দুই দেশের সুসর্ম্পকের কথা তুলে ধরে ব্রাজিলের বিদায়ী রাষ্ট্রদূত বলেন, কৃষিতে পারস্পরিক সহযোগিতার সম্ভবনার রয়েছে। বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে অর্থনৈতিক এবং বাণিজ্য সহযোগিতা আরও সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

প্রেস সচিব জানান, প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে বলেন, জনসংখ্যার ৫০ শতাংশ নারী। এই অর্ধেক জনগোষ্ঠীকে পেছনে ফেলে একটি দেশ সামনে এগিয়ে যেতে পারে না। দেশের বিদ্যুৎ উৎপাদনের সফলতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সরকারের বিভিন্ন পদক্ষেপের ফলে এখন ১৬ হাজার ৭২৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এপ্রিলে বাংলাদেশে আসন্ন ইন্টার পার্লামেন্টরি ইউনিয়নের সম্মেলনে ব্রাজিলের বড় একটা প্রতিনিধিদল অংশগ্রহণ করবে বলেও জানান রাষ্ট্রদূত। জামালপুরের ইসলামপুরে স্কুল ফিডিং কার্যক্রম দেখেছেন বলেও প্রধানমন্ত্রীকে জানান ব্রাজিলের বিদায়ী রাষ্ট্রদূত। ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত ও সাবেক পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েসের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন ওয়ানিয়া ক্যাম্পোস দা নব্রেগা । এসময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী উপস্থিত ছিলেন।

patheo24/mr

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com