১৭ই ফেব্রুয়ারি, ২০২০ ইং , ৫ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ , ২২শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

কেরালার ১০ হাজার মসজিদে উড়ল ভারতের পতাকা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বিজেপি বরাবরই মসজিদ, মাদরাসা এবং মক্তবগুলোকে দেশদ্রোহীদের আখড়া, জঙ্গি তৈরির কারখানা, পাকিস্তান ঘনিষ্ঠ বলে দাবি এসেছে। কিন্তু বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় উত্তাল ভারতে কেরালার ছবি বিজেপির পক্ষে বেশ অস্বস্তিকরই।

রোববার (২৬ জানুয়ারি) ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবসে কেরালার ১০ হাজার মসজিদে উত্তোলন করা হয়েছে জাতীয় পতাকার। জাতীয় পতাকা তোলা হয় রাজ্যের বিভিন ধর্মীয় স্থানেও। ওয়াকফ বোর্ডের নির্দেশেই এই পদক্ষেপ বলে জানালেন কুট্টিয়ারি জামা মসজিদ কমিটির সচিব কে বশির। তিনি বলেন, ‘নাগরিক আইনের কারণে সংবিধানই তো এখন ভয়ঙ্কর জায়গায় রয়েছে।’‌

শুধু জাতীয় পতাকা উত্তোলনই নয়, সংবিধানের প্রথম পংক্তিও পতাকা উত্তোলনের পর পাঠ করেন মুসলিম নেতা ও সাধারণ মানুষ। এভাবেই সিএএ বিরোধী আন্দোলনে একজোট হচ্ছেন দেশবাসী বলে জানালেন তারা।

এদিকে রতের বিতর্কিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে এবার মুখ খুলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বর্ণবাদী আইনটির বিরুদ্ধে একটি প্রস্তাবও পেশ করেছে সংস্থাটি।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, সিএএকে ‘বৈষম্যমূলক’ এবং ‘ভয়ানক বিভাজনকারী’ আখ্যায়িত করে প্রস্তাব পেশ করেছে ইইউ-এর সোশ্যালিস্ট অ্যান্ড ডেমোক্র্যাটস গ্রুপ (এস অ্যান্ড ডি)।

২৪টি দেশের সোশ্যাল অ্যান্ড ডেমোক্র্যাট গ্রুপের ১৫৪ জন সদস্যের সমর্থনে এই প্রস্তাব পেশ হয়েছে। আগামী ২৯ জানুয়ারি বিষয়টি ইইউ-এর পার্লামেন্টে উঠতে পারে। এ নিয়ে ভোটাভুটি হবে ৩০ জানুয়ারি।

খবরে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা সিএএ এবং এনআরসি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ভারত সরকারের এই নীতির কারণে বহু মুসলিম নাগরিককে দেশছাড়া হতে হবে বলেও আশঙ্কা প্রকাশ করেছে।

পাশাপাশি বিক্ষোভকারীদের বিরুদ্ধে ভারত সরকার যে পদক্ষেপ নিয়েছে তারও তীব্র নিন্দা জানিয়েছে এস অ্যান্ড ডি গ্রুপ।

ইউরোপীয় ইউনিয়নের ওই প্রস্তাবে বলা হয়, জাতি-বর্ণ-ধর্ম নির্বিশেষে সব নাগরিকের অধিকার রক্ষায় আন্তর্জাতিক আইন রয়েছে। সেই আইনের কথা যেন ভারত মাথায় রাখে। শুধু তাই নয়, সিএএ-র বিরুদ্ধে বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় বসা এবং এ ব্যাপারে তাদের দাবি শোনার জন্য ভারত সরকারকে অনুরোধ জানিয়েছে ইইউ।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com