২৭শে মে, ২০২০ ইং , ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৩রা শাওয়াল, ১৪৪১ হিজরী

কোন রঙের ফল কত উপকারী?

কোন রঙের ফল কত উপকারী?

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ফল খেতে কমবেশি সবাই আমরা পছন্দ করি। তবে কোন রঙের ফল বেশি উপকারী তা আমরা অনেকেই জানি না। একেক রঙের ফলে একেক পুষ্টিগুণ; যা শরীরের নানা সমস্যা মিটিয়ে থাকে। এছাড়া বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ সমৃদ্ধ করে আমাদের শরীর। আসুন জেনে নেই কোন রঙের ফল কত উপকারী-

হলদে-সবুজ ফল : হলুদ ও সবুজ শাকসবজি আর ফল মানেই সবুজ শাক, তরমুজ, অ্যাভোকাডো, ব্রক্কোলি, কিউই, ক্যাপসিকাম। সবুজ শাকসবজিতে লুটেইন গিক্সাথিন অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যাদের দৃষ্টিশক্তি ক্ষীণ তাদের জন্য এই অক্সিডেন্ট খুব উপকারী।

লাল রঙ : লাল রঙের ফল টমেটো, তরমুজ, শুকনো লঙ্কা, বেরি। এই সবজি ও ফলে রয়েছে লাইকোপেন অ্যান্টিঅক্সিড্যান্ট। এই অ্যান্টিঅক্সিড্যান্ট ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

কমলা রঙ : কমলা রঙের ফল খাবার হিসেবেই স্বাদু নয়, এগুলো খুবই পুষ্টিকর। কমলা রঙের ফল এবং শাকসবজি মানেই কমলা, গাজর, লেবু, আনারস, পেঁপে। কমলা রঙের ফল এবং শাকসবজি শরীরে জোগায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট আর বিটা ক্যারোটিন। এছাড়া ভিটামিনের ঘাটতি পূরণ করার পাশাপাশি রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়।

বেগুনি রঙ : বেগুনি রঙের ফল ও সবজি মানেই বেগুন, কালো আঙুর, চেরি, নীল বেরি, গুজবেরি, স্ট্রবেরি। এন্থোকায়ানিন এই রঙের ফলে থাকে। এই সমস্ত ফল এবং শাকসবজি ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ের সঙ্গে ভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে।

সাদা রঙ : সাদা রঙের ফল এবং শাকসবজিতে থাকে সাইটোকেমিক্যাল। এই ফল এবং সবজির তালিকায় রয়েছে পেঁয়াজ, রসুন, মুলা, মাশরুম। এই সাইটোকেমিকেল কেবল হাড়ের জন্যই উপকারী নয়, ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে।

তথ্যসূত্র: এনডিটিভি

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com