১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ , ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৩০শে রমজান, ১৪৪২ হিজরি

ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে দাড়াবে সরকার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : অতিরিক্ত তাপদাহে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য সরকার ইতোমধ্যে ৪২ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ও সহায়তা কর্মসূচিসহ বিভিন্ন উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ।

আজ রবিবার (১৮ এপ্রিল) গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) পরিদর্শনকালে এ কথা বলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

মন্ত্রী বলেন, ‘সরকার চায় ভবিষ্যতে যেন দেশের মেহনতি কৃষকরা এমন বিপর্যয়ের মুখে না পড়েন। সেজন্য উচ্চ তাপমাত্রা সহনশীল এবং রোগ ও পোকার আক্রমণ প্রতিরোধক উচ্চ ফলনশীল ধানের জাত উদ্ভাবনের বিষয়ে সরকার গুরুত্ব দিচ্ছে।’

সম্প্রতি দেশব্যাপী উচ্চ তাপদাহে ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি মোকাবিলায় কৃষিবিদদের কর্মকাণ্ড দেখতে ধান গবেষণা মাঠ পরিদর্শন করেন মন্ত্রী। তিনি প্রায় এক ঘণ্টাব্যাপী ধান গবেষণার বিভিন্ন মাঠ ঘুরে দেখেন এবং ব্রি’র মহাপরিচালক ড. শাহজাহান কবীরসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন।

এ সময় ব্রি’র গবেষণা মাঠে উচ্চ তাপমাত্রা সহনশীল ধান, বিভিন্ন রোগ ও পোকার আক্রমণ প্রতিরোধী ধানের জাত, অধিক ফলনশীল ধান, হাইব্রিড ধান এবং দেশ-বিদেশ থেকে সংগৃহীত কালো ধানসহ উন্নত গুণগতমান সম্পন্ন ধানের প্রদর্শনী প্লটগুলো পরিদর্শন করেন কৃষিমন্ত্রী।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com