২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং , ১০ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ , ২৮শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

গ্রন্থমেলায় সুলাইমান সাদীর ‘ফ্যাসিবাদী কবিতা’

গ্রন্থমেলায় সুলাইমান সাদীর ‘ফ্যাসিবাদী কবিতা’

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : শিল্পের সবগুলো দেয়ালে আঘাত হানতে বেরিয়েছে সুলাইমান সাদীর ‘ফ্যাসিবাদী কবিতা’। নন্দনতাত্ত্বিক সীমাবদ্ধতার সীমানা ভেঙে দিতে তরুণ এ কবির প্রাসঙ্গিকতা সময়ঘনিষ্ঠ হয়ে উঠছে দিনদিন।

কবি সুলাইমান সাদীর ভাষা ও স্বর সমসাময়িক অন্যান্যের থেকে একটু ভিন্ন। দশটা কবিতার ভেতর থেকে সাদীর কবিতা আলাদা করে নিতে পারেন যেকোনো পাঠকই।

কবিতার ভাষা, অন্তর্গত ছন্দ ও সমকালীন নন্দনতাত্ত্বিক বোঝাপড়াগুলো স্পষ্ট করে চেনা যায় সুলাইমান সাদীর প্রতিটা কবিতায়। সামগ্রিক বিচারে বাঙলা কবিতায় সম্পূর্ণ ভিন্নমাত্রিক সংযোজন বলে বিবেচিত হবে ‘ফ্যাসিবাদী কবিতা’গুলো।

সুলাইমান সাদীর কবিতায় ধর্ম বর্ণ কুল শ্রেণির সমস্ত আরোপিত ও মানবতা-বহির্ভূত ভেদাভেদকে শৈল্পিক চাতুর্যে মিটিয়ে দেয়ার আহ্বান চোখে পড়ার মতো। যেকোনো শ্রেণির পাঠকের জন্য নিত্যসঙ্গী হতে পারে তরুণ এ কবির ‘ফ্যাসিবাদী কবিতা’।

বইটি প্রকাশ করেছে শাশ্বত প্রকাশন। প্রচ্ছদমূল্য ১৬০ টাকা। একুশে বইমেলায় বাংলার প্রকাশনের ৩৩৭-৩৮ নম্বর স্টলে বইটি ২৫% কমিশনে পাওয়া যাবে।

অর্ডার করা যাবে অনলাইন বুকশপ রকমারি ও বুকসেলেও। চাইলে দেশের যে কোনো প্রান্ত থেকেই অর্ডার করা যাবে সরাসরি প্রকাশনীর নম্বরে ফোন দিয়ে। ০১৭৭৩৭৯১৪৪৩।

আলোচক : অয়ন্ত ইমরুল

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com