১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৬ই জিলকদ, ১৪৪২ হিজরি

গ্রামপর্যায়ে কম্যুনিটি ক্লিনিকগুলো নিরাপদ প্রসব নিশ্চিত করেছে

রংপুর প্রতিনিধি ● বর্তমান সরকারের মহতী উদ্যোগ কমিউনিটি ক্লিনিকগুলো গ্রামীণ পর্যায়ে নিরাপদ প্রসবের জন্য আশ্রয়স্থল হিসাবে জনগণের কাছে স্থান লাভ করেছে। প্রশিক্ষিত ধাত্রীর সেবা, স্বাস্থ্য সেবা প্রদান ও ঔষধ সরবরাহের কারণে গ্রামীন জনগণের কাছে আস্থার প্রতীক কমিউনিটি ক্লিনিক।

রংপুর সিভিল সার্জন অফিস সূত্রে বলা হয়, জেলার ৮টি উপজেলায় মোট ৩১০টি কমিউিনিটি ক্লিনিক সাধারণ মানুষকে স্বাস্থ্য সেবা প্রদান করছে। তার মধ্যে ৪৫টি ক্লিনিকে নিরাপদ প্রসবের ব্যবস্থা রয়েছে।

সিভিল সার্জন ডা. আবু মোহাম্মদ জাকিরুল ইসলাম কে বলেন, ‘গত বছরে জেলায় প্রশিক্ষিত ধাত্রীদের হাতে কমিউনিটি ক্লিনিকে ২৩৪ জন গ্রামীণ পর্যায়ের মায়েরা নিরাপদ প্রসব সেবা গ্রহণ করেছেন। পর্যায়ক্রমে এই সংখ্যা বৃদ্ধি পাবে।’

প্রতিটি কমিউনিটি ক্লিনিকে একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ সহকারী সকলেই নিরাপদ প্রসবের জন্য ধাত্রী বিদ্যায় প্রশিক্ষিত। অপরদিকে গত বছর জেলার কমিউনিটি ক্লিনিক থেকে ২১ লাখ ১৭ হাজার মানুষ স্বাস্থ্য সেবা গ্রহণ করেছেন। এর আগের বছর ২০১৫ সালে ১৭ লাখ ৬৯ হাজার মানুষ স্বাস্থ্য সেবা গ্রহণ করেন। সদর উপজেলার উত্তর মমিনপুর কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহায়ক নাদিরা বানু বলেন, বিগত ৬ মাসে তিনি ৫ জন মাকে নিরাপদ প্রসব সেবা প্রদান করেছেন। কাঠিহাড়া গ্রামের গৃহবধূ আদুরি বেগম (৩০) ও হাটখোলা পাড়ার লিপি বেগম (২০) নিরাপদ প্রসব সেবা গ্রহণ করে সন্তান জন্ম দিয়েছেন।

উত্তর মমিনপুর কমিউনিটি ক্লিনিকের হেলথ কেয়ার প্রোভাইডার নাদিরা বানু আরো জানান, তার ক্লিনিকে বর্তমানে ৪০ জন গর্ভবতী মহিলা চিকিৎসা গ্রহণ করছেন। সেই সাথে বিগত বছরে এই ক্লিনিক থেকে ৪ হাজার ৭৩০ জন সাধারণ নাগরিককে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়েছে। গোকুলপুর কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার নাজমা খাতুন বলেন, গত বছর তাদের ক্লিনিক থেকে ২৭ জন মা নিরাপদ প্রসব সেবা গ্রহণ করে সন্তান জন্ম দান করেছেন। ক্লিনিকটিতে বর্তমানে ৩০ জন গর্ভবতী মহিলা সেবা গ্রহণ করছেন।

রংপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সুলতানা পারভিন বলেন, কমিউনিটি ক্লিনিকগুলো জেলার গ্রামীণ মানুষদের কম খরচে চিকিৎসা সেবা প্রদান করছে। নিরাপদ প্রসব সেবা তাদের মধ্যে অন্যতম। তাছাড়া এখান থেকে স্বাস্থ্য সেবার পাশাপাশি কম টাকায় ঔষধ ক্রয় করতে পারছেন জনগণ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com