২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৫ই সফর, ১৪৪২ হিজরী

গ্রামীণ সড়ক উন্নয়নে ৮৫০ কোটি ঋণ দিচ্ছে এডিবি

গ্রামীণ সড়ক উন্নয়নে ৮৫০ কোটি ঋণ দিচ্ছে এডিবি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : এবার এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) দেশের গ্রামীণ সড়ক সম্প্রসারণে ৮৫০ কোটি টাকার (১০০ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ অনুমোদন দিয়েছে। গ্রামীণ যোগাযোগ উন্নয়ন প্রকল্পের আওতায় এই ঋণ অনুমোদন দেয়া হয়েছে। সোমবার (১৫ জুন) এ অনুমোদন দেয়া হয় বলে এডিবির ঢাকা অফিস জানিয়েছে।

এ বিষয়ে এডিবির জ্যেষ্ঠ ওয়াটার রিসোর্সেস স্পেশালিস্ট অলিভিয়ার ড্রিউ বলেন, ‘আমাদের এই সহযোগিতা বাংলাদেশের আরও অনেক গ্রামীণ জনগোষ্ঠীকে কাছাকাছি আনবে এবং অর্থনৈতিক উন্নয়ন কর্মকাণ্ডে গতি আনবে। এতে যেকোনো পরিস্থিতিতে নারী ও শিশুরা সহজে ও নিরাপদে শিক্ষা, কর্মসংস্থান, স্বাস্থ্য ও অন্যান্য প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারবে।’

এডিবির তথ্যানুযায়ী, সরকারের সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সঙ্গে গ্রামীণ যোগাযোগ উন্নয়ন প্রকল্প সংগতিপূর্ণ। ২০১৬ সালে দেশে গ্রামীণ সড়কের পরিমাণ ছিল শতাংশ। ২০২০ সালের মধ্যে তা ৮০ শতাংশে উন্নীত করার পরিকল্পনা সরকারের।

প্রকল্পটি বাংলাদেশ সরকার ও এডিবির অর্থায়নে বাস্তবায়ন হচ্ছে। ২০২৪ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন হওয়ার কথা রয়েছে। এর আওতায় ৩৪টি জেলার গ্রামীণ সড়ক সম্প্রসারণ করা হচ্ছে। এতে মোট খরচ হবে ৪৪৯ দশমিক ২৩ বিলিয়ন মার্কিন ডলার। তার মধ্যে বাংলাদেশ সরকার দেবে ১৪৯ দশমিক ২৩ মিলিয়ন মার্কিন ডলার।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com