মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৭:৩০ অপরাহ্ন

জঙ্গিবাদবিরোধী ফতোয়া ছিল সময়োপযোগী সিদ্ধান্ত

জঙ্গিবাদবিরোধী ফতোয়া ছিল সময়োপযোগী সিদ্ধান্ত

মাওলানা আমিনুল ইসলাম : গণতন্ত্রকে হারাম ফতোয়া দিয়ে সন্ত্রাস- জঙ্গিবাদের দিকে ধাবিত হচ্ছে কিছু মানুষ। ওদের মুখরোচক কথা,গণতন্ত্র হারাম! এটা তো আমেরিকান গণতন্ত্র! কিছু নবীনকে ভুলিয়ে- ভালিয়ে নিয়ে যাচ্ছে ওরা। সস্তা কথা দিয়ে কাবু করে যুবকদের।

মেনে নিলাম গণতন্ত্র হারাম! কিন্তু বলুন তো, সন্ত্রাসী কর্মকাণ্ড, সমাজের মধ্যে ত্রাস সৃষ্টি করা, বোমা ফাটানো, নিরীহ মানুষদের উপর চড়াও হওয়া, নিরপরাধ মানুষকে হত্যা করা, নারী শিশুদের উপর হত্যাযজ্ঞ চালানো, আত্মঘাতী হামলা চালানো, এসব বিষয়গুলো কিভাবে জায়েজ?

আহাম্মুক কাকে বলে। এক শ্রেণীর পথভ্রষ্ট লোকেরা যেন বোকার স্বর্গে বাস করছেন। ওরা এদেশের হক্কানী আলেমদের রাজনৈতিক চিন্তা- চেতনার বিরুদ্ধে কথা বলছেন। তারা আলেমদের রাজনীতির বিরুদ্ধে বিষোদগার করেন। তারা বলেন, গণতন্ত্র হারাম!

আবার ওদিকে ডাইরেক্ট এ্যাকশানে নামতে চান।

বড় আশ্চর্যের বিষয়, যে দেশে সরাসরি ইসলামের দাওয়াত মানুষকে দেওয়া যায়, ইসলামের কথা নির্বিঘ্নে মানুষের কাছে পৌঁছানো যাচ্ছে , সেখানে কেন পিছনের দরজা দিয়ে আসতে হবে?
মানে সুস্হ সমাজকে অশান্তির দিকে নিয়ে যাওয়ার পাঁয়তারা। সমাজ ব্যবস্হাপনা ও রাষ্ট্রের মধ্যে ফেতনা সৃষ্টি করা ছাড়া আর কিছু নয়।

ফেতনা সৃষ্টি করা চরম অপরাধ। হত্যার থেকেও জঘন্য। পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে,” আল ফিতনাতু আশাদ্দু মিনাল কতল” ফেতনা সৃষ্টি করা হত্যার থেকেও জঘন্যতম অপরাধ। কুরআনুল কারীমে এত বড় সতর্ক বার্তা থাকার পরেও ওরা ফেতনার জট সৃষ্টি করতে চাচ্ছে। রাষ্ট্রের মাঝে বিশৃংখলা তৈরী করতে চায়। সমাজকে অশান্তির দিকে নিয়ে যেতে চায়।

ওরা নানাবিধ অপকর্মের মাধ্যমে দেশ জাতিকে অধঃপতনে নিয়ে যাওয়ার জন্য জোট বেঁধে ছিল। শুধু বাংলাদেশ নয়, বিশ্বব্যাপি এক নীল নঁকশা তৈরী করে ছিল তারা। যার বিষ- বাষ্প ছড়াচ্ছিল সর্বত্র।

সন্ত্রাস কে, জঙ্গিবাদকে জিহাদের সাথে গুলায়ে ফেলে দেশে অস্হিতিশীল পরিবেশ তৈরী করেছিল তারা। জিহাদ তো অনাচারের বিরুদ্ধে লড়াই। সমাজে রাষ্ট্রে শান্তি প্রতিষ্ঠা করা। আর সন্ত্রাস- জঙ্গিবাদ তো কোন অনাচারের বিরুদ্ধে নয়। সুস্হ পরিবেশকে বিনষ্ট করার নামই তো সন্ত্রাস আর জঙ্গিবাদী কার্যক্রম। দুটোর মধ্যে রাত দিন তফাৎ।

আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ সাহেব সেই মহৎ কাজটি করেছেন। জিহাদ আর জঙ্গিবাদের সঠিক পরিচয় জাতির মাঝে তুলে ধরেছেন। সন্ত্রাসের বিরুদ্ধে জঙ্গিবাদের বিরুদ্ধে লাখো আলেমের ফতোয়া সংগ্রহ করেছেন।

ফরীদ সাহেবের এই জঙ্গীবাদের বিরুদ্ধে এই অবস্হান ছিল যুগোপযোগী সিদ্ধান্ত। মানুষ কিন্তু দিশেহারা হয়ে পড়েছিল। কোন সিদ্ধান্ত নিতে পারছিল না কি করবে? কোথায় দাঁড়াবে তারা? এক দিকে রাষ্ট্রীয় খড়গ। অন্য দিকে সন্ত্রাসী – জঙ্গিদের অশান্তির মশাল।

সেই সঙ্গীন মুহুর্তে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ-এর সিদ্ধান্ত ছিল সবচেয়ে মূল্যাবান। দিশেহারা জাতিকে সঠিক পথের দিশা দিয়েছিলেন তিনি। জাতির রাহবার বনে ছিলেন সঠিক সময়।

তাঁর এই সিদ্ধান্ত জাতির যে কল্যাণ বয়ে নিয়ে এসেছে, তারা চিরস্মরণীয় থাকবে। আর এটা যদি তিনি না নিতেন, তাহলে হয়ত আজ কোন অপূরণীয় ক্ষতি হয়ে যেত।

আল্লামা মাসঊদ সাহেব যখনই সন্ত্রাস এবং জঙ্গিবাদের বিরুদ্ধে অবস্থান নেন, ঠিক তখনই সারাদেশের আলেম সমাজ সেই সুরে সুর মিলান। অথচ এর আগে আর কেউ এই পদক্ষেপ নিতে পারেন নি। আল্লামা মাসঊদের সাহসী পদক্ষেপে এগিয়ে আসেন দেশের সর্বস্তরের আলেম সমাজ।

তবে আল্লামা মাসঊদ সাহেবের লাখো আলেমের ফতোয়া ছিল চোখে পড়ার মতো। তিনি বাংলাদেশের শীর্ষ স্থানীয় দ্বীনি প্রতিষ্ঠান এবং দেশ সেরা আলেম- উলামাদের সন্ত্রাস জঙ্গিবিরোধী ফতোয়া সংগ্রহ করেছেন, যেটা সর্বস্তরের মানুষের কাছে সমাদৃত হয়েছে। শুধু আমাদের বাংলাদেশ নয়, বিশ্বব্যাপী এখন ছড়িয়ে পড়েছে। এবং সেই ফতোয়া সর্বমহলে আলোচিত হয়েছে।

যাইহোক, আল্লামা মাসঊদ সাহেবেরর প্রত্যেক সিদ্ধান্ত চমৎকার। বিশেষ করে সন্ত্রাস -জঙ্গিবাদের বিরুদ্ধে সিদ্ধান্ত ছিল প্রশংসনীয়। এছাড়াও আরো বিভিন্ন সময়ে যে সব সিদ্ধান্ত নেন, সবই সকলের নজর কেড়ে নেয়।

বহু বছর ধরে দেখছি আল্লামা মাসঊদকে, উম্মতের করুন অবস্থায় যুগোপযোগী পদক্ষেপ নিতে। জাতির সংকটময় মুহূর্তে সাহসী সিদ্ধান্ত নিয়ে এই জাতিকে বাঁচাতে।

প্রতিটি ক্ষণে, প্রতিটি সময়ে এই দেশের চিন্তা- চেতনায় তাঁর দিন গোজরান হয়। এক মহান দরদী আল্লামা মাসঊদ। তিনি জাতির কল্যাণে নিবিষ্ট চিত্তে এগিয়ে চলেছেন। আমরা আশা করি, আরো এগিয়ে যাবেন সম্মুখপানে।

আমি আল্লামা মাসঊদের সর্বাঙ্গীন মঙ্গল কামনা করি। আল্লাহ তাঁকে নেক হায়াত দান করুন। আমিন।

লেখক : শিক্ষক ও সমাজ বিশ্লেষক

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com