২৫শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৭ই সফর, ১৪৪২ হিজরী

জুলাইয়ে দেড়হাজার কোটি টাকা কৃষি ঋণ বিতরণ

জুলাইয়ে দেড়হাজার কোটি টাকা কৃষি ঋণ বিতরণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশে কার্যত ব্যাংকগুলো চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে এক হাজার ৫০৯ কোটি টাকা কৃষি ও পল্লী ঋণ বিতরণ করেছে। বিতরণকৃত ঋণের পরিমাণ আগের মাসের চেয়ে ৬৪ শতাংশ কম। জুন মাসে বিতরণকৃত ঋণের পরিমাণ ছিল চার হাজার ১৯৮ কোটি টাকা। তবে ২০১৯-২০ অর্থবছরের একই সময়ের চেয়ে ৫৪ শতাংশ বেশি ঋণ বিতরণ হয়েছে চলতি বছরের প্রথম মাসে। আগের বছরের একই সময়ে ব্যাংকগুলো ৯৭৭ কোটি টাকা ঋণ বিতরণ করেছিল। বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বলছে, ২০২০-২১ অর্থবছরে কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রার পাঁচ দশমিক ৭৫ শতাংশ বিতরণ করা হয়েছে চলতি বছরের জুলাই মাসে।

কেন্দ্রীয় ব্যাংক চলতি বছরের ২৭ জুলাই ২৬ হাজার ২৯২ কোটি টাকার কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছে। যা আগের অর্থবছরের চেয়ে নয় শতাংশ বেশি। যদিও ব্যাংকগুলো করোনা ভাইরাস মহামারির অজুহাতে গত অর্থবছরে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি। ২০১৯-২০ অর্থবছরে কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২২ হাজার ৭৪৯ কোটি টাকা। অপরদিকে ব্যাংকগুলো আগের বিতরণকৃত ঋণের দুই হাজার ২৭৯ কোটি টাকা আদায় করেছে জুলাই মাসে। দকে বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কৃষকদের কাছ থেকে টাকা আদায় বন্ধ রাখতে ব্যাংকগুলোর জন্য চলতি বছরের ২৪ জুলাই একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের জুলাই শেষে কৃষি ও পল্লী ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৪৪ হাজার ৮৩৫ কোটি টাকা। করোনা ভাইরাস মহামারির ক্ষতি কাটিয়ে ওঠার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষকদের পাঁচ হাজার কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। এ প্যাকেজ থেকে চার শতাংশ সুদে ঋণ দেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, প্রণোদনা প্যাকেজ থেকে ঋণ বিতরণের ধীর গতির কারণে ব্যাংকগুলোর প্রতি সন্তুষ্ট নয় বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো জুলাই মাস পর্যন্ত মাত্র ৪৯৭ কোটি টাকা ঋণ বিতরণ করেছে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com