২১শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ৩রা সফর, ১৪৪২ হিজরী

তালেবানের সঙ্গে আলোচনায় বসবেন আফগান প্রেসিডেন্ট

তালেবানের সঙ্গে আলোচনায় বসবেন আফগান প্রেসিডেন্ট

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে আলোচনায় সম্মতি প্রকাশ করেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মদ আশরাফ গনি।

বৃহস্পতিবার (১২ জুন) কাবুলে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে কাতারের রাষ্ট্রদূতের সাক্ষাতে এ সম্মতির কথা জানান তিনি।

আফগান প্রেসিডেন্টের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকী বলেন, কাতার আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনার জন্য আফগান সরকারের করা প্রচেষ্টাকে সমর্থন করে এবং তার সরকার এই ক্ষেত্রে আরও বৃহত্তর ভূমিকা রাখার প্রত্যাশা করে।

অন্যদিকে, আফগানিস্তানে আমেরিকান রাষ্ট্রদূত জালময় খলিলজাদ যত তাড়াতাড়ি সম্ভব আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছেন।

খলিলজাদ আফগান সরকার এবং তালেবানের সাম্প্রতিক সিদ্ধান্তের প্রশংসা করেছেন, যেখানে ২৯ ফেব্রুয়ারি দোহায় তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের স্বাক্ষরিত চুক্তি অনুসারে দুই পক্ষই বিপুলসংখ্যক বন্দিকে মুক্তি দিয়েছে।

দোহার চুক্তিতে তালিবানদের কাছ থেকে সুরক্ষার বিনিময়ে ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের ব্যবস্থা করা হয়েছে এবং তালিবান ও কাবুল সরকারের মধ্যে শান্তি আলোচনা শুরু করার প্রস্তুতিতে বন্দিদের মুক্তি দেয়া হয়েছে।

আমেরিকান রাষ্ট্রদূত টুইটারে বন্দিদের মুক্তি দেয়ার প্রতিশ্রুতি প্রকাশের এক সপ্তাহের মধ্যে আলোচনায় অংশ নেয়ায় তালেবানদের ইচ্ছাকে স্বাগত জানিয়ে কিছু ব্যাখ্যা-বিবরণী প্রকাশের প্রয়োজন সত্ত্বেও এ ঘটনাগুলো ইতিবাচক বলে বর্ণনা করেছেন।

তালেবান রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র সুহেল শাহীন টুইটারে বলেছেন, দোহার চুক্তি অনুসারে আটক ৫ হাজার বন্দিকে মুক্তি একটি গুরুত্বপূর্ণ ও ইতিবাচক পদক্ষেপ হিসেবে তালেবান দেখছে এবং এটি সরকারকে বন্দিদের মুক্তি দেয়ার প্রক্রিয়াতে প্রতিশ্রুতিবদ্ধ।

শাহীন আরও বলেন, যে তালিকা অনুসারে ৫০ হাজার বন্দিকে মুক্তি দেয়ার প্রক্রিয়া শেষ হলে তালেবান এক সপ্তাহের মধ্যে আফগান সরকারের সঙ্গে আলোচনা শুরু করার জন্য প্রস্তুত রয়েছে।

বন্দিদের মুক্তির সর্বশেষ সংবাদে তালিবান মধ্য আফগানিস্তানের ওয়ার্ডা এবং গজনি প্রদেশে ৪৬ জন আফগান বাহিনীকে বন্দি মুক্ত করার ঘোষণা দিয়েছে।

সূত্র: আলজাজিরা

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com