৩১শে মে, ২০২০ ইং , ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৮ই শাওয়াল, ১৪৪১ হিজরী

তালেবান উপনেতা ও হাক্কানি নেটওয়ার্কের প্রধানের করোনা শনাক্ত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : তালেবান ডেপুটি লিডার এবং হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজউদ্দিন হাক্কানির দেহে করোনা ভাইরাস ধরা পড়েছে।

শুক্রবার (২২ মে) আফগানিস্তানের নিরাপত্তা সংস্থা এ খবর জানায়। তিনি বর্তমানে পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে সামরিক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

সূত্রটি বলছে, তিনি বেশ কিছু তালেবান কমান্ডারের সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং এ কারণে অনেক তালেবান নেতা করোনায় আক্রান্ত হতে পারেন।

ফারসি একটি নিউজ চ্যানেলের সিনিয়র এডিটর বলছেন, সম্প্রতি তিনি তালেবান কমান্ডারদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তার আগে গত ১৬ মে পাকিস্তানি সেনাবাহিনীর সিএমএইচ হাসপাতালে সিরাজউদ্দিন হক্কানির করোনা ভাইরাস ধরা পড়ে।

রিপোর্টটি এমন সময় এসেছে যখন মার্কিন কংগ্রেসের প্রতিরক্ষা বিভাগের ত্রৈমাসিক প্রতিবেদনে বলা হয়েছে যে, পাকিস্তানের জঙ্গিবাদী সন্ত্রাসী গোষ্ঠী হাক্কানি নেটওয়ার্ক ও তালেবানরা আফগানিস্তানের স্বার্থের বিরুদ্ধে আক্রমণ চালানোর ক্ষমতা রাখে।

আফগানিস্তানের জাতীয় সুরক্ষা অধিদফতরের (এনডিএস) সাবেক পরিচালক রহমতুল্লাহ নাবিল বলেন, “সিরাজউদ্দিন হাক্কানি এবং তার সিনিয়র কমান্ডাররা বিদেশি যোদ্ধাদের তদারকি পরিচালনা করছেন। হাক্কানিদের সঙ্গে বিদেশি যোদ্ধাদের সংযুক্ত করার জন্য ইয়াহিয়া হাক্কানি সামগ্রিক দায়বদ্ধ।

কাবুলে ঘটে যাওয়া সম্প্রতি হামলাগুলোর সঙ্গে সরাসরি সম্পৃক্ত রয়েছে হাক্কানি নেটওয়ার্ক। গত ১২ মে রাজধানী কাবুলে এবং নানগাহার রাজ্যের দুইটি বিস্ফোরণের সঙ্গে হাক্কানি নেটওয়ার্কের সম্পৃক্ততা ছিল বলে অনুসন্ধানে খুঁজে পেয়েছে আফগানিস্তানের নিরাপত্তা সংস্থাগুলি। এছাড়া আফগানিস্তানের একটি হাসপাতালে হামলায় দুইজন নবজাতকসহ ১৬ জন নিহত হয়। এছাড়াও দেশটি পৃথক দুইটি হামলায় মোট ৪০ জন নিহত হয়েছে।

আফগানিস্তানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী তামিম আসি বলেছেন, কেবলমাত্র হাক্কানি নেটওয়ার্কেরই কাবুলের মতো সর্বোচ্চ সুরক্ষিত শহরটিতে আক্রমণ চালানোর ক্ষমতা রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com