২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৮ই রমজান, ১৪৪২ হিজরি

তুরস্কে পুরোনো কোরআনের প্রাচীন কপি বিক্রয়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : পবিত্র কোরআনের প্রাচীন কিছু কপি ও পাণ্ডুলিপি বিক্রয় করেছে তুরস্কের ইস্তাম্বুল নগর ও পৌরসভা বিভাগ। লন্ডনের নিলাম প্রতিষ্ঠান সোথবি তা ক্রয় করে। তবে প্রাচীন সামগ্রিগুলোর নিলাম মূল্য জানানো হয়নি।

বিক্রিত সামগ্রির মধ্যে আছে অটোমান সম্রাজ্যের দীর্ঘকালের সুলতান প্রথম সুলাইমানের দুর্লভ প্রতিকৃতি। তিনি ১৫২০ সাল থেকে ১৫৬৬ সাল পর্যন্ত অটোমান সম্রাজ্য শাসন করেন।

বিক্রয়ের খবর জানিয়ে ইস্তাম্বুলের মেয়র একরেম ইমামালু সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লিখেন, অমূল্য গ্রন্থ পবিত্র কোরআনের ৯ কপি ও কিছু প্রাচীন পাণ্ডুলিপি আমরা আজ নিলামে বিক্রি করেছি।

বিক্রিত সামগ্রিতে আছে, পবিত্র কোরআনের পাঁচটি সুরা লিখিত সাত শ বছরের পুরোনো কিছু পৃষ্ঠা, সুরা মায়েদা লিখিত ১১ শ বছরের পুরোনো একটি কপি, সুরা জুখরুফ লিখিত ১২ শ বছরের পুরোনো কপি। এছাড়াও জালালুদ্দিন রুমি লিখিত মসনবি, রুমির ছোট সন্তান বাহাউদ্দিন মুহাম্মাদ ই ওয়ালাদ লিখিত ইবতিদা নামাও বিক্রি করা হয়।

যুক্তরাজ্যের নিলাম প্রতিষ্ঠান সোথবাই আয়োজিত ‘আর্টস অব দি ইসলামিক ওয়ার্ল্ড অ্যান্ড ইন্ডিয়া’ শীর্ষক এক বৃহত্তর প্রোগ্রামে নিলামটি সম্পন্ন হয়।

সূত্র : ডেইলি সাবাহ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com