৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৯শে রবিউস-সানি, ১৪৪২ হিজরী

তুরস্কে ৭ মাত্রার ভূমিকম্প; ব্যাপক ক্ষয়ক্ষতি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : রিখটার স্কেল ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে তুরস্ক। তবে তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ’র প্রতিবেদনে ভূমিকম্পের মাত্রা ৬.৬ বলা হয়েছে। দেশটির ইজিয়ান সাগরের উপকূলীয় এলাকা ও গ্রিসের উত্তরাঞ্চলে এই ভূমিকম্পের তীব্রতা ছিল সবচেয়ে বেশি। এতে উভয় দেশে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। যদিও এখনও পর্যন্ত প্রাণহানির কোনো খবর পাওয়া যায়নি।

শুক্রবার (৩০ অক্টোবর) স্থানীয় সময় সন্ধ্যার দিকে এই ভূমিকম্প আঘাত হানার পর তুরস্কের উপকূলবর্তী শহর ইজমিরে লোকজন আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসে। তুরস্কের দৈনিক ডেইলি সাবাহ বলছে, দেশটির তৃতীয় বৃহত্তম শহর ইজমিরে ১৩ তলা একটি ভবন ধসে পড়েছে। এছাড়া আরও বেশ কিছু জায়গা থেকে বড় ধরণের ক্ষয়ক্ষতির তথ্য আসতে শুরু করেছে। মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, মাটির ১০ কিমি গভীরে কম্পন হয় এবং উৎসস্থল তুরস্কের উপকূলের ৩৩.৫ কিমি দূরে।

ভূমিকম্পের প্রভাব পড়েছে বুলগেরিয়া, সাইপ্রাস, মিশর, লিবিয়া, যুক্তরাজ্য এবং উত্তর মেসিডোনিয়াতেও। তুরস্কের অভ্যন্তরীণ মন্ত্রী সুলেমান সোয়লু জানিয়েছেন, ইজমিরের বেয়ারাকলি ও বোরনোভা জেলায় ছয়টি বাড়ি ভেঙে পড়েছে। উসাক, ডেনিজলি, মনিসা, এডেন, মুগলার মতো সংলগ্ন প্রদেশগুলিত সামান্য ক্ষয়ক্ষতির খবর মিলেছে। স্থানীয় সোশ্যাল মিডিয়ায় যে সব ছবি ও ভিডিও সামনে এসেছে, সেগুলিতে লোকজনকে ধ্বংসস্তুপ সরিয়ে আটকদের বের করে আনার চেষ্টা চালাতে দেখা গেছে।

/এএ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com