১৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং , ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ১লা সফর, ১৪৪২ হিজরী

দেওবন্দি চেতনা হারিয়ে মাদরাসা যেনো ইটের দেয়াল : আল্লামা মাসঊদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দারুল উলূম দেওবন্দ এবং আকাবিরে দেওবন্দের চেতনা হারিয়ে কওমি মাদরাসাগুলো দিন দিন ইটের দেয়ালে পরিণত হচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। তিনি বলেন, দেওবন্দ ও আকাবিরে দেওবন্দ উলামায়ে কেরামের প্রতি কওমি মাদরাসার শিক্ষার্থীদের শ্রদ্ধা ও ভালোবাসা দিন দিন রাশ পাচ্ছে। এতে শিক্ষার্থীদের ইলম ও আমল অবনতির দিকে যাচ্ছে। আর ইলম ও আমল ছাড়া মাদরাসা তো শুধুই ইট-পাথরের দালান।

শুক্রবার (৬ ডিসেম্বর) বিকেল ৩টায় বাংলাদেশ জমিয়তুল উলামা কেন্দ্রীয় কমিটির মাসিক সভায় আওলাদে রাসূল, ফিদায়ে মিল্লাত মাওলানা সাইয়্যিদ আসআদ মাদানী রহ.-এর খলিফা, শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ এসব কথা বলেন।

জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, বর্তমানে দারুল উলূম দেওবন্দে নীতি-আদর্শ থেকে বের হয়ে নানান ধরনের, নানান নেসাবের মাদরাসা-মারকাজ প্রতিষ্ঠা হচ্ছে। কিন্তু এসব মাদরাসা-মারকাজ থেকে দ্বীনের কোন ফায়দা হচ্ছে না, কারণ তাদের মধ্যে দারুল উলূম দেওবন্দের আজমত ও দেওবন্দি চেতনা নেই।

কওমি মাদরাসাগুলোতে মওদুদীবাদের চেতনা বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম বলেন, কওমি মাদরাসাগুলোতে দেওবন্দি চিন্তা-চেতনা বৃদ্ধি পাচ্ছে না বরং মওদুদীবাদের চেতনা বৃদ্ধি পাচ্ছে। যদিও কওমি মাদরাসার শিক্ষক- শিক্ষা জামায়াত-শিবিরকে সমর্থন করে না, তবে তাদের চিন্তা-চেতনা এখন মওদুদীবাদেরই চর্চা করে চলেছে।

তিনি বলেন, দারুল উলূম দেওবন্দ আমাদেরকে সাহাবায়ে কেরাম ও আকাবিরে আসলাফের আদর্শ অনুসরণ অনুকরণ করা কথা বলে, তাদের চেতনায় আমাদের চেতনা রাঙানোর চেষ্টা করে। আর মওদুদীবাদী আমাদেরকে সাহাবায়ে কেরাম ও আকাবিরে আসলাফের আদর্শ থেকে দূরে সরিয়ে নেয়। তারা আমাদের আকাবিরদের হেনস্তা করতে মগ্ন থাকে।

মাদরাসাগুলোকে লাশে কিংবা ইট-পাথরে দালানে পরিণত না করে দারুল উলূম দেওবন্দ এবং আকাবিরে দেওবন্দের চেতনায় উজ্জীবিত করার আহ্বান জানান আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

বাংলাদেশ জমিয়তুল উলামা কেন্দ্রীয় কমিটির মাসিক সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর সেক্রেটারি জেনারেল মাওলানা সদরুদ্দীন মাকনুন, জামিআ ইকরা বাংলাদেশের সিনিয়র মুহাদ্দিস মুফতি ফয়জুল্লাহ আমান কাসেমী, পাথেয় টোয়োন্টিফোর ডটকম-এর সহযোগী সম্পাদক মাওলানা মাসউদুল কাদির, কানাইঘাট উপজেলার একটিন চেয়ারম্যান মাওলানা আবদুল্লাহ শাকির, বাংলাদেশ জমিয়তুল উলামার দফতর সম্পাদক মাওলানা ওয়ালীউল্লাহ মাসুদ, মুফতি আব্দুস সালাম, মাওলানা মাহবুবুর রহমান, মাওলানা ফারুক হোসাইন, মুফতি খালেদ সাইফুল্লাহসহ জমিয়তের কর্মী ও সদস্যবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com