২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৮ই রমজান, ১৪৪২ হিজরি

দেওবন্দের সাবেক মিডিয়া কোঅর্ডিনেটর আদিল সিদ্দিকী মারা গেছেন

দেওবন্দের সাবেক মিডিয়া কোঅর্ডিনেটর আদিল সিদ্দিকী মারা গেছেন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দারুল উলূম দেওবন্দের মিডিয়া জগতের আলোচিত ও পরিচিত মুখ আদিল সিদ্দিকী মারা গেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

শুক্রবার তিনি তার নিজ বাস ভবনে ইন্তেকাল করেছেন বলে জানা গেছে। পুরো দারুল উলূম দেওবন্দে তাকে আদিল সাহেব নামে ডাকা হতো।দারুল উলূম দেওবন্দকে বিশ্বে তুলে ধরার পেছনে তার অবদানকে ছোট করে দেখার সুযোগ নেই। তিনি মিডিয়ায় দেওবন্দের মুখপত্র ছিলেন। ব্যক্তিগত জীবনেও তিনি খুবই সাধারণ ছিলেন তবে আল্লাহওয়ালা মানুষ হিসেবে পরিচিত ছিলেন দেওবন্দে তিনি।

জানা যায়, তিনি বিশেষভাবে দারুল উলূম দেওবন্দকে গণমাধ্যমের সামনে পরিচয় করিয়ে দিতেন। মাদরাসার মুখপাত্র হিসেবে কাজও কররতেন তিনি।

তিনি মুসলিম পারসোনাল ল বোর্ডের সদস্য ছিলেন। দেওবন্দ এলাকার বিভিন্ন সামাজিক বিচার আচার সম্পন্ন করতেন।

জানা যায়, সাংবাদিক ও লেখক আদিল সিদ্দিকী দীর্ঘ অসুস্থতার পরে ৯১ বছর বয়সে শুক্রবার তাঁর বাসভবনে মহল্লা খাজা বখশের ইন্তেকাল করেছেন। তাঁর মৃত্যুর খবর পেয়ে দারুল উলূম দেওবন্দের নেতারা বাসায় পৌঁছে পরিবারের প্রতি সমবেদনা জানান। আদিল সিদ্দিকী দীর্ঘদিন শয্যাশায়ী ছিলেন।

আদিল সিদ্দিকী উচ্চশিক্ষা শেষ করে সাহারানপুর, মুজাফফরনগর ও শেওহারায় যান। পরে তিনি সহকারী তথ্য অফিসার হিসাবে ভারত সরকারের তথ্য ও সম্প্রচার বিভাগে যোগদান করেন। ১৯৮১ সালে অবসর গ্রহণের পরে তিনি কওমি আওয়াজ, আল-জামিয়াত এবং অল ইন্ডিয়া রেডিওর সাথে যুক্ত ছিলেন এবং পাশাপাশি মাসিক ম্যাগাজিন যোজনা এবং বর্তমান উপ-উপ-সম্পাদক-প্রধান হিসাবে দায়িত্ব পালন করছিলেন। তিনি একজন বিশেষজ্ঞও। তাঁর নিবন্ধ এবং বিশ্লেষণ নিয়মিতভাবে দেশের বিভিন্ন পত্রিকা, জার্নালে প্রকাশিত হত।

এছাড়াও তিনি বেশ কয়েকটি ইংরেজি ভাষার বই উর্দুতে অনুবাদ করেছিলেন। অবসর গ্রহণের পরে আদিল সিদ্দিকী দেওবন্দ এবং দারুল উলূম দেওবন্দে ফিরে আসেন। তাঁর আমলে তিনি দীর্ঘদিন অল ইন্ডিয়া রেডিওর বিশেষ অনুষ্ঠান “উর্দু পরিষেবা” এর বিভিন্ন প্রোগ্রামের জন্য দায়িত্ব পালন করে চলেছিলেন।আদিল সিদ্দিকীর মৃত্যুতে দারুল উলূম দেওবন্দ শোক প্রকাশ করে মুফতি আবুল কাসিম নোমানী মৃত ব্যক্তির প্রতি সমবেদনা জানান।মোবালি ফান্ড ট্রাস্টের ব্যবস্থাপক সোহেল সিদ্দিকী, প্রাক্তন চেয়ারম্যান ইনাম কুরেশি এবং ইউপি সমন্বয় কমিটির সেক্রেটারি ওবায়দ ইকবাল অসীম তাদের শোকবার্তায় বলেছেন, আদিল সিদ্দিকী মারা গেছেন। এটি উর্দু সাংবাদিকতার বড় দুর্ঘটনা বলে অভিহিত করেছেন যে, আদিল সিদ্দিকী রেকর্ডধারী সাংবাদিক। এমন পরিচ্ছন্ন সাংবাদিকতার নমুনা ছিরেন তিনি। নতুন প্রজন্মের জন্য তিনি বাতিঘরতুল্য ছিলেন। তাঁর মৃত্যু উর্দু সাংবাদিকতার জগতের জন্য এক বিরাট ক্ষতি। আল্লাহ মৃত ব্যক্তিকে ক্ষমা করুন। দেওবন্দের প্রবীণ সাংবাদিক আশরাফ উসমানীও আদিল সিদ্দিকীর মৃত্যুকে সাংবাদিকতার এক বড় ক্ষতি বলে অভিহিত করেছেন।

আদিল সিদ্দিকীর জানাযার পর দারুল উলূম দেওবন্দের সুপার মুফতি আবুল কাসিম নোমানী, মাওলানা আবদুল খালিক মাদ্রাসী, দারুল উলূম দেওবন্দের উপ-সুপারিনটেনডেন্ট মাওলানা আবদুল খালিক সানভালী, ইমাম মুহাম্মদ আনোয়ার শাহ বিশ্ববিদ্যালয়ের সুপারিনটেনডেন্ট মাওলানা আহমদ খিদার শাহ মাসউদী, দারুল উলূম ওয়াকফ দেওবন্দের অধ্যাপক মাওলানা নাসিম আক্তার শাহ কায়সার। প্রাক্তন সদস্য পরিষদ মুয়াবিয়া আলী, দেওবন্দের সেক্রেটারি মেডিকেল বিশ্ববিদ্যালয় ডঃ আনোয়ার, ট্রাস্টি ওয়াকফ দেওবন্দ মৌলভী মুহাম্মদ আনাস সিদ্দিকী, হাজী আনোয়ার উসমানী, হাফিজ ফাহিম উসমানী, রাহাত খলিল, লেখক সৈয়দ ওয়াজাহাত শাহ, হাজী রিয়াজ মাহমুদ ও কাজী ফারহান প্রমুখ নিহতের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com