১লা অক্টোবর, ২০২০ ইং , ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ , ১৩ই সফর, ১৪৪২ হিজরী

দেওবন্দ ও উলামায়ে দেওবন্দই মেজাজে শরিয়তের পতাকাবাহী

দেওবন্দ ও উলামায়ে দেওবন্দই মেজাজে শরিয়তের পতাকাবাহী

পাথেয় টোয়োন্টিফোর ডটকম : দারুল উলূম দেওবন্দ ও উলামায়ে দেওবন্দ বর্তমান যামানায় সঠিক দ্বীন ও হকের উপর আছেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

তিনি বলেন, হাদীসে এসেছে, কিয়ামত পর্যন্ত একটি দল হকের উপর থাকবে। আর আল্লাহ তাআলা প্রত্যেক যামানায় উম্মতকে সঠিক পথে পরিচালনা করার জন্য কিছুসংখ্যক মানুষকে সত্যের মাপকাঠি হিসেবে বানিয়ে থাকেন। এখন যামানায় উম্মতের ইজমা, দারুল উলূম দেওবন্দ ও উলামায়ে দেওবন্দ হকের উপরে আছেন।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুর ১১ টায় কিশোরগঞ্জের তাড়াইলের বেলঙ্কা জামিয়াতুল ইসলাহ ময়দানে আয়োজিত ইসলাহী ইজতেমায় প্রায় পাঁচ শতাধিক উলামায়ে কেরামের বিশেষ মজলিসে মাওলানা সাইয়্যিদ আসআদ মাদানী (রহ.)-এর এই খলীফা এসব কথা বলেন।

আলেমদের এক ও নেক হওয়ার আহ্বান জানিয়ে আল্লামা মাসঊদ বলেন, ঐক্যবদ্ধ না হওয়ার কারণেই বিশ্বজুড়ে মুসলমানগণ আজ নিপীড়নের শিকার। নবীজী মুসলমানদের চারটি কাজে একত্র করেছিলেন। দাওয়াত, তালিম, তাযকিয়া ও মুজাহাদা ফি সাবিলিল্লাহ।

ঐক্যবদ্ধ হওয়ার ক্ষেত্রে নবীজীর দুটি নীতিমালা ছিল, এক. পরস্পরে আস্থা। দুই. অপরের প্রতি কুধারণা থেকে বেঁচে থাকা।

মেজাজকে শরীয়তের তাবে বানানোর আহ্বান জানিয়ে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, ইসলাম জযবার নাম নয়, বরং ভারসম্যতার নাম। নিজের মেজাজ কিংবা জযবা অনুসারে চললে হবে না, চলতে হবে শরীয়তের মানশা অনুযায়ী। যখন দেখবে তোমার মেজাজ শরীয়তের মানশা বিপরীতে আছে, তখন সাথে সাথেই শরীয়তে মেজাজকে গ্রহণ করবে। সে অনুযায়ী হবে। জনসাধারণকে চালাবে।

সাহাবায়ে কেরাম (রা.) শরীয়তের মেজাজ বুঝতেন, শরীয়তের মানশা অনুযায়ী চলতেন জানিয়ে শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম বলেন, উম্মতের মধ্যে এমন অনেক মানুষ আছে, যারা কিছু সংখ্যক সাহাবায়ে কেরাম (রা.) থেকে বেশি ইবাদত বন্দেগী ও আমল করেছেন। কিন্তু এজন্য তারা সাহাবায়ে কেরাম থেকে শ্রেষ্ঠ হয়ে যাননি। কেউ কিয়ামত পর্যন্ত চেষ্টা করলেও সাহাবায়ে কেরাম থেকে শ্রেষ্ঠ হতে পারবে না। তার কারণ, তাঁরা নবীজী (সা.)-কে দেখেছেন। আর যারা নবীজী (সা.)-কে দেখেছেন, তারা সহজেই শরীয়তের মেজাজ বুঝতে পেরেছেন এবং সেই অনুযায়ী চলছেন।

উলামায়ে কেরামকে ইসলাম-দ্বীন ও জীবনের সর্বক্ষেত্রে শরীয়তের মেজাজ অনুযায়ী চলে জনসাধারণকে সে অনুযায়ী চালানোর আহ্বান জানান আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com