মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪১ অপরাহ্ন

দেবর-ভাবিতে সমঝোতা

দেবর-ভাবিতে সমঝোতা

পাথেয় রিপোর্ট : এত আওয়ামীলীগ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি নিয়ে পরিবারতন্ত্রের অনেক বক্তব্য এসেছে মিডিয়ায়। কিন্তু পরিবার তন্ত্র থেকে জাতীয় পার্টিও যে খালি নয় তা আরও স্পষ্ট হয়েছে হুসাইন মুহাম্মদের এরশাদের মৃত্যুতে। দুই পক্ষই আলাদা আলাদা সাংবাদ সম্মেলন করার পর আপাত সমঝোতায় এসেছেন দেবর ভাবি।

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলীয় নেতার পদ নিয়ে চলমান সঙ্কটের সমাধান হয়েছে। রওশন এরশাদকে সংসদের বিরোধী দলীয় নেতা এবং গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে জাপার চেয়ারম্যান ঘোষণার মধ্য দিয়ে সমঝোতায় এসেছে দলটি।

তবে দুটি বিষয়ে মীমাংসা হলেও এখনও অমীমাংসিত হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনে জাতীয় পার্টির মনোনয়ন।
শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে রাজধানীর বারিধারায় এক বৈঠকে সমঝোতায় পৌঁছান জাতীয় পার্টির নেতারা। দলটির একাধিক প্রেসিডিয়াম সদস্য গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

রাত ৯টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত চলা ওই বৈঠকে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ উপস্থিত ছিলেন না। তবে দলটির শীর্ষ দুই নেতার প্রতিনিধি দল সমঝোতা বৈঠকে অংশ নেন।

বৈঠক উপস্থিত ছিলেন জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, জিয়া উদ্দিন আহমেদ বাবলু, মাসুদ উদ্দিন চৌধুরী। তারা জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের পক্ষ থেকে বৈঠকে অংশ নেন। বেগম রওশন এরশাদের পক্ষ থেকে বৈঠকে অংশ নেন প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, সংসদ সদস্য ফখরুল ইমাম, প্রেসিডিয়াম সদস্য মুজিবুল হক চুন্নু, এস এম ফয়সল চিশতি, সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান।

বৈঠক শেষে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সল চিশতী বলেন, জিএম কাদের চেয়ারম্যান ও ম্যাডাম বেগম রওশন এরশাদ বিরোধীদলীয় নেতা হচ্ছেন। এই প্রস্তাবের ভিত্তিতে সমঝোতা হয়েছে। রংপুর-৩ আসনে সাদ এরশাদকে মনোনয়ন দেয়ার বিষয়ে সমঝোতা হয়েছে বলে জানান তিনি।

তবে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ ও সৈয়দ আবু হোসেন বাবলা জানান, চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ এই সমঝোতা হয়েছে। রংপুর-৩ আসনে পার্টির চেয়ারম্যান ও মহাসচিব মনোনয়ন দেবেন বলে জানান তারা।
অপর একটি সূত্র জানিয়েছে, জাতীয় পার্টির চলমান সংকট নিয়ে দলটির একটি প্রতিনিধি দল শনিবার দুই বেলা প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে যান। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তারা পরামর্শ করেছেন বলে ওই সূত্রটির দাবি।

সূত্রের দেয়া তথ্যমতে, শনিবার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সংসদ নেতা শেখ হাসিনার সঙ্গে দেখা করতে যান জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা। পরে বিকেলে মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও মুজিবুল হক চুন্নু সংসদ নেতার সঙ্গে দেখা করেন বলে ওই সূত্রটি দাবি করেছে।

এদিকে জাতীয় পার্টির চলমান সংকট বিষয়ে রোববার সংবাদ সম্মেলন ডেকেছেন দলটির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা।পার্টির চেয়ারম্যানের বনানী কার্যালয়ে রোববার বেলা ১১টায় ওই সংবাদ সম্মেলন করবেন বলে জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যানের ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com