মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০১:৩০ পূর্বাহ্ন

দেশের সমৃদ্ধির জন্যই জরুরি জনশক্তি রপ্তানির নতুন বাজার

দেশের সমৃদ্ধির জন্যই জরুরি জনশক্তি রপ্তানির নতুন বাজার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশের উন্নতি ও অগ্রগতির প্রধান সোপান রেমিট্যান্স। দেশের বাইরে যারা গতর খেটে লাল সবুজের এই দেশের সমৃদ্ধির বৃদ্ধিতে যোগান দেন তাদের পথরোধ হওয়া খুবই নিন্দনীয়। আশার কথা হলো, শ্রমবাজারের দুর্দিন কাটিয়ে উঠতে সরকারের পক্ষ থেকে নানামুখী তৎপরতা চালানো হচ্ছে। দীর্ঘদিন ধরে মালয়েশিয়া ও আরব আমিরাতের বাজার বন্ধ।

সৌদি আরবের শ্রমবাজারেও চলছে ধীরগতি। বাহরাইন, কুয়েত ও কাতারের বাজার প্রায় থমকে আছে প্রতিকূল পরিস্থিতিতে। বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানিতে একসময় আস্থার প্রতীক ছিল উপসাগরীয় ছয়টি দেশ। কিন্তু মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অস্থিরতা, ভিসা জটিলতা, কূটনৈতিক ব্যর্থতাসহ নানা প্রতিকূলতায় ক্রমেই সংকুচিত হয়ে এসেছে এ শ্রমবাজার। ফলে প্রতি বছর কমছে জনশক্তি রপ্তানি। দেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরবে জনশক্তি প্রেরণের গতি এখন প্রায় থমকে গেছে।

বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার পরিবর্তে তারা পাকিস্তান থেকে শ্রমিক নেওয়ার কোটা বাড়িয়েছে। যুদ্ধবিগ্রহের কারণে সৌদি আরবে শ্রমিক নেওয়ার পরিমাণ কমলেও বাংলাদেশি নারী কর্মীদের বিষয়ে আগ্রহ দেখানো হচ্ছে। নির্যাতনের অভিযোগ থাকায় নারী শ্রমিক প্রেরণের ব্যাপারে দেশে ব্যাপক আপত্তি রয়েছে। বাংলাদেশের অন্য শ্রমবাজার আরব আমিরাতের বাজার দীর্ঘদিন ধরে বন্ধ। দেশের শ্রমবাজারে হতাশার যে ধোঁয়াশা বিরাজ করছে সরকার তা কাটিয়ে ওঠার চেষ্টা চালাচ্ছে। এ ক্ষেত্রে এই মুহূর্তের ভরসা মালয়েশিয়া। মালয়েশিয়ায় নতুন সরকার আসার পর তারা বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া সাময়িক বন্ধ রেখেছে।

মালয়েশিয়া সরকার শর্ত দিয়েছে, তারা শ্রমিকদের ১ লাখ ৬০ হাজার টাকা অভিবাসন ব্যয়ে তাদের দেশে নিতে চায়। শ্রমিকদের বাড়তি ব্যয় হবে কিংবা প্রতারণার শিকার হতে হবে- এমন কোনো কিছু তাদের কাছে গ্রহণযোগ্য হবে না। তবে এ পদ্ধতি চালুর ব্যাপারে যেসব উদ্যোগ নেওয়া দরকার তার অভাব থাকায় মালয়েশিয়া থেকে বাংলাদেশের জন্য কোনো সুখবর আসছে না।

প্রবাসী আয় বাংলাদেশের অর্থনীতির প্রাণভোমরার ভূমিকা পালন করছে। এ অবস্থা জিইয়ে রাখতে মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার উন্মোচনের সব চেষ্টাই করা দরকার। এর পাশাপাশি নতুন শ্রমবাজার উন্মোচনেও উদ্যোগ নিতে হবে। বিশেষ করে আফ্রিকার যেসব দেশে বিস্তীর্ণ জমি চাষাবাদের অভাবে পড়ে আছে সেগুলো লিজ নিয়ে বাংলাদেশ থেকে শ্রমিক পাঠিয়ে চাষাবাদের উদ্যোগ নেওয়া যেতে পারে। তাতে দুই পক্ষই লাভবান হবে।

লাখ লাখ মানুষের কর্মসংস্থান নিশ্চিত হবে। বিশ্বের বিভিন্ন দেশ চাষাবাদের জন্য আফ্রিকায় জমি লিজ নিচ্ছে। বাংলাদেশও সে সুযোগ নিতে পারে। উদ্যোগী মনোভাবই পারে দেশের সমৃদ্ধি বাড়াতে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com