২৪শে জানুয়ারি, ২০২১ ইং , ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ , ১০ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

দেশে শুরু হল আধুনিক পদ্ধতিতে ধান চাষ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশে এই প্রথম শুরু হল আধুনিক পদ্ধতিতে ধান চাষ। চুয়াডাঙ্গার দামুড়হুদায় হাউলির মাঠে এই পদ্ধতিতে ধান চাষ শুরু করা হয়েছে। এরমধ্যে তিন ধরনের পদ্ধতিতে বীজতলা ও চারা তৈরির কাজ সম্পন্ন হয়েছে। এই পদ্ধতিতে চাষ করে চাষিরা লাভবান হবে বলে আশা করছেন কৃষি বিভাগ।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, দামুড়হুদা উপজেলা সদরে হাউলির মাঠের ১৫০ বিঘা জমিতে হাইব্রিড জাতের এই ধান চাষ করা হবে। এই পদ্ধতিতে চাষিরা কম খরচে তাদের ধান ঘরে তুলতে পারবে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বিকেলে যশোর অঞ্চল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক পার্থ প্রতীম সাহা, চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আলি হাসান, দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান ও চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি প্রকৌশলী আনোয়ার হোসেন বীজতলা পরিদর্শন করেছেন।

দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান জানান, দিন দিন আবাদি জমির পরিমাণ কমে যাচ্ছে। সেই সঙ্গে কৃষি শ্রমিকের সংখ্যা হ্রাস পাচ্ছে। ফলে কৃষিতে শ্রমিকের মজুরি বেড়ে যাচ্ছে, তাতে করে ধানের উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে। এই কারণে ধান গবেষণা ইনস্টিটিউটের ফার্ম মেশিনারি অ্যান্ড পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে। ধানের উৎপাদন খরচ কমাতে দেশের ৪৯২ উপজেলার মধ্যে ৬১টি উপজেলায় প্রথম বারের মত এই পদ্ধতিতে চাষ করা হচ্ছে।

/এএ

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com