২৭শে মে, ২০২০ ইং , ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ , ৩রা শাওয়াল, ১৪৪১ হিজরী

নতুন আক্রান্ত ৫৪ জনের ৩৯ জনই ঢাকার ; কিশোর তরুণ ২০

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : করোনায় আক্রান্ত হওয়ার ক্ষেত্রে দেশে সবার উপরে ঢাকা। গত গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ৫৪ জনের ৩৯ জনই রাজধানী ঢাকার। মোট আক্রান্তদের মধ্যে ২০ জনই বয়সে কিশোর ও তরুণ।

বুধবার (০৮ এপ্রিল) ২টার পরে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

তিনি বলেন, করোনা আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও তিনজন মারা গেছেন। এ সময়ের মধ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৪ জন। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে। মোট আক্রান্ত হয়েছেন ২১৮ জন।

আইইডিসিআর পরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় ৯৮১টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত ৫৪ জনের ৩৩ জন পুরুষ আর ২১ জন নারী।

তিনি বলেন, নতুন আক্রান্তদের ৩৯ জন ঢাকার। একজন নারায়ণগঞ্জের বাসিন্দা। বাকিরা অন্য জেলার। এছাড়া বয়সভেদে আক্রান্তদের ২০ জন কিশোর এবং তরুণ। নতুন আক্রান্তদের মধ্যে ১৫ তরুণ ও ৫ কিশোর রয়েছে।

ব্রিফিংয়ে আরও জানানো হয়, করোনা আক্রান্ত বা আক্রান্ত সন্দেহে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনকে আইসোলেশনে নেওয়া হয়েছে। বর্তমানে ১১১ জন আইসোলেশনে আছেন।

এছাড়া বর্তমানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন ১৩৯ জন।

মার্চের ৮ তারিখে দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। এর পর গত এক মাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২০ জনের মৃত্যু হয়েছে। মৃত রোগীদের সিংহভাগই রাজধানী ঢাকার বাসিন্দা। গতকাল ৭ এপ্রিল পর্যন্ত রাজধানীর ৪২টি এলাকায় করোনাভাইরাসের সংক্রমণ ঘটে। এ সব এলাকার কয়েক হাজার ঘরবাড়ি ইতোমধ্যে লকডাউন করা হয়েছে। করোনাভাইরাস ক্রমেই রাজধানীর বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ায় রাজধানীর লাখ লাখ বাসিন্দা চরম আতঙ্কে দিন কাটাচ্ছেন।

করোনাভাইরাসের সংক্রমণরোধে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বন্ধ আছে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান। শপিংমলসহ মার্কেটও বন্ধ। সংক্রমণের আশঙ্কায় মসজিদে প্রতি ওয়াক্তের নামাজে সর্বোচ্চ ৫ জন ও শুক্রবার জুমার নামাজে ১০ জনের বেশি নিয়ে জামাত করা যাবে না বলে নির্দেশনা জারি করা হয়েছে। তবুও করোনা সংক্রমণ কমছে না। এ নিয়ে আতঙ্কে রয়েছেন নগরবাসী।

এর আগে গতকাল মঙ্গলবার করোনায় ৫ জনের মৃত্যু ও ৪১ জনের আক্রান্ত হওয়ার খবর জানায় আইইডিসিআর।

প্রসঙ্গত করোনাভাইরাস মহামারীতে অচল গোটা বিশ্ব। করোনায় প্রাণহানি ও অসুস্থদের পরিসংখ্যান রাখা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বুধবার বেলা তিনটা পর্যন্ত গোটা বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১৪ লাখ ৩৫ হাজার ৩১০ জন।

মারা গেছে ৮২ হাজার ২১০ জন। সবচেয়ে খারাপ অবস্থা ইউরোপ ও আমেরিকায়। বেশিরভাগ মৃত্যু হয়েছে এ দুই মহাদেশে। বিশেষ করে যুক্তরাষ্ট্র, ইতালি ও স্পেনে প্রতিদিন মৃত্যুর নতুন রেকর্ড হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com