২৯শে জানুয়ারি, ২০২০ ইং , ১৬ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ , ২রা জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে দেওবন্দের শিক্ষার্থীদের বিক্ষোভ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ভারতের রাজ্যসভায় বিতর্কিত মুসলিমবিরোধী নাগরিকত্ব সংশোধনী বিল অনুমোদনের প্রতিবাদে দেশটির উত্তরপ্রদেশের সাহরানপুর জেলার দেওবন্দ এলাকায় বিক্ষোভ করেছে মাদরাসা শিক্ষার্থীরা।

হিন্দুস্তান টাইমস সূত্রে জানা যায়, বুধবার সন্ধ্যায় স্থানীয় একটি মাদরাসা থেকে শতাধিক ছাত্র বেরিয়ে আসে এবং বিক্ষোভ শুরু করে। বিক্ষোভটি শান্তিপূর্ণ ছিল এবং কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

একটি বিডিও দেখা যায়, বুধবার সন্ধ্যায় দেওবন্দে কয়েক হাজার মুসলমান নামাজের পরে শহরের ভিতরে স্লোগান দিতে দিতে মুজাফফরনগর-সাহারানপুর মহাসড়কের দিকে ছুটে যায়। পুলিশ তাদের থামানোর চেষ্টা করে। এসময় প্রতিবাদকারীরা নরেন্দ্র মোদী, অমিত শাহ এবং বিজেপির বিরুদ্ধে স্লোগান দেয়। বিক্ষোভকারীরা দেওবন্দে মহাসড়ক অবরোধ করে। এসময় বিক্ষুব্ধ জনতা রাস্তায় নামাজ আদায় করেন।

এই প্রতিবাদের পরে দেওবন্দে ১৪৪ ধারা জারি করা হয়েছে। একই সঙ্গে নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে ত্রিপুরা ও আসামে বিভিন্ন জায়গায় আগুন দেওয়া ও বিক্ষোভ কেন্দ্র করে অনেক জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে। জারি করা হয়েছে ১৪৪ ধারা।

গত সোমবার বিলটি পাস হয়েছিল লোকসভায়, বুধবার পাস হলো রাজ্যসভায়। ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইনে এই সংশোধনের ফলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় কারণে অত্যাচারিত হয়ে চলে আসা হিন্দু, শিখ, খ্রিষ্টান, জৈন, পারসি ও বৌদ্ধধর্মাবলম্বীরা ভারতের নাগরিকত্ব পাবেন।

এদিকে শ্চিমবঙ্গে শুক্রবার রাজ্য জমিয়তে উলামা হিন্দের সভাপতি ও মমতা ব্যানার্জী সরকারের মন্ত্রী মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী আগামী ১৩ ডিসেম্বর, শুক্রবার বিক্ষোভের আহ্বান জানিয়েছেন। কেন্দ্র ঘোষিত দেশজুড়ে প্রতিবাদের অংশ হিসেবে আগামী ১৩ ডিসেম্বর, শুক্রবার বিক্ষোভ করবে জমিয়তে উলামা হিন্দ পশ্চিম বাংলা।

ইতিমধ্যে মাওলানা সিদ্দিকুল্লাহ চৌধুরী সাহেব আইনি লড়াইয়ের প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বর্ষীয়ান আইনজীবীদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। এবিষয়ে কলকাতায় ও বড় মাপের সমাবেশ করার পরিকল্পনা রাজ‍্য জমিয়তে উলামায়ে হিন্দ করছে বলে পাথেয় টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছে রাজ্য জমিয়ত কর্তৃপক্ষ।

সূত্র : হিন্দুস্তান টাইমস

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com