২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ , ৯ই রমজান, ১৪৪২ হিজরি

নাম পরিবর্তন করল তথ্য মন্ত্রণালয়

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : নাম পরিবর্তন করল তথ্য মন্ত্রণালয়। নাম পরিবর্তন করে ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’ রাখা হয়েছে। ইংরেজিতে ‘Ministry of Information and Broadcasting’।

সোমবার (১৫ মার্চ) তথ্য মন্ত্রণালয়ের এই নাম পরিবর্তন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। পরে তা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, সংবিধানের ৫৫(৬) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি রুলস অব বিজনেস, ১৯৯৬ এর সংশোধনে অনুমোদন দিয়েছেন।

গত ১ মার্চ সচিবালয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এক অনুষ্ঠানে সাংবদিকদের বলেন, স্বাধীনতার পর তথ্য মন্ত্রণালয়ের নাম ছিল ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’। এখন আবার সেই নামে ফিরে যাওয়ার একটি প্রস্তাব দেওয়া হয়েছে।

পুরাতন নামে ফিরে যাওয়া নিয়ে মন্ত্রী বলেন, সম্প্রচারের বিষয়টি এ মন্ত্রণালয়ই দেখে। এখন যেমন তথ্য মন্ত্রণালয়, তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় আছে, এতে নানা রকমের জটিলতা তৈরি হচ্ছে। এক মন্ত্রণালয়ের চিঠি অন্য মন্ত্রণালয়ে চলে যাচ্ছে।

তথ্য মন্ত্রণালয় থেকে জানা গেছে, তথ্য মন্ত্রণালয় যে কাজ করে নামে এর পুরো প্রতিফলন নেই। তথ্য মন্ত্রণালয়ের কার্যপরিধিতে তথ্য ছাড়াও একটি বড় অংশজুড়ে রয়েছে ইলেকট্রনিক ও প্রিন্ট গণমাধ্যমের সংক্রান্ত কার্যাবলি। তাই নামে ‘সম্প্রচার’ শব্দটি যুক্ত করার উদ্যোগ নেয়া হয়।

/এএ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com