বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ০৮:২১ অপরাহ্ন

পবিত্র শবে বরাত আজ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ-পবিত্র শবে রবাত। শবে রবাতের রাতটি মুসলিম উম্মাহর জন্য একটি মহিমান্বিত রাত। মর্যাদাপূর্ণ এই রাতে মহান আল্লাহ তা’য়ালা বান্দাদের জন্য তার অশেষ রহমতের দরজা খুলে দেন।

মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় রাত জেগে নফল নামাজ, পবিত্র কোরআন তিলাওয়াত, জিকিরে মগ্ন থাকবেন। অতীতের গুনাহের জন্য ক্ষমাপ্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করবেন।

আজ বাড়ি বাড়ি হালুয়া, ফিরনি, রুটিসহ হরেক রকমের উপাদেয় খাবার তৈরি করা হবে। এসব খাবার বিতরণ করা হবে আত্মীয়স্বজন, প্রতিবেশী ও গরিব-দুঃখীর মধ্যে। অনেকে রাতভর ইবাদত করে ভোরে কবরস্থানে যাবেন। চিরনিদ্রায় শায়িত আপনজনদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করবেন।

পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, শবে বরাত মুসলমানদের জন্য এক মহিমান্বিত ও বরকতময় পবিত্র রজনী। প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, ‘আসুন, সব ধরনের কুসংস্কার, কূপমণ্ডূকতা পরিহার করে আমরা শান্তির ধর্ম ইসলামের চেতনাকে ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনের সর্বস্তরে প্রতিষ্ঠা করি।’

এদিকে শুক্রবার (১৯ এপ্রিল) রাজধানীর খিলগাঁও ইকরা বাংলাদেশ জামে মসজিদ কমপ্লেক্সে জুমার বয়ানে পবিত্র শবে বরাতে নিজেদের হিংসা বিদ্বেষ ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, শাইখুল হাদীস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ। তিনি বলেন, পবিত্র শবে বরাতে আমল গ্রহণযোগ্য হতে হলে হিংসা বিদ্বেষ ছাড়তে হবে। মনের ভেতরে হিংসা রেখে, বিদ্বেষ পোষণ করে আল্লাহর ভালোবাসা অর্জন করা যায় না। সবার আগে বান্দাকে আল্লাহর বান্দাদের প্রতি ভালোবাসা অর্জন করতে হয়। বিদ্বেষ নয় আসুন ভালোবাসা ছড়াই।

আল্লামা মাসঊদ বলেন, শবে বরাতের বরকত রহমত আর তাহাজ্জুদের বরকত রহমতের মধ্যে পার্থক্য নেই। প্রতি রাতেই আল্লাহ তাআলা তার বান্দাদের ডাকতে থাকেন শেষ রাতে। বুজুর্গগণ প্রতিটি রাতকেই শবে বরাত, শবে কদরের মতো মূল্যায়ন করেন। আল্লাহ তাআলা আমাদেরকেও প্রত্যেক রাতে আল্লাহকে ডাকার তাওফিক দিন। তাহাজ্জুদ পড়ার তাওফিক দিন।

ইসলামিক ফাউন্ডেশন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে রোববার বাদ মাগরিব থেকে রাতব্যাপী কর্মসূচির আয়োজন করেছে। ফজরের পর আখেরি মোনাজাত পরিচালনা করবেন বায়তুল মোকাররম মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মিজানুর রহমান।

প্রসঙ্গত, শবে বরাতের পরদিন অর্থাৎ কাল সোমবার সরকারি ছুটি।

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com