২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ , ৯ই জিলকদ, ১৪৪২ হিজরি

পাসপোর্টের শক্তিতে শীর্ষে সিঙ্গাপুর বাংলাদেশ ৯০তম

নিজস্ব প্রতিবেদক ● জার্মানিকে ছাড়িয়ে বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষস্থান দখল করল সিঙ্গাপুর। দেশটির পাসপোর্টধারীরা সর্বাধিক ১৫৯টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন। আর এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৯০তম। বৈশ্বিক আর্থিক পরামর্শক প্রতিষ্ঠান আর্টন ক্যাপিটাল সম্প্রতি ‘গ্লোবাল পাসপোর্ট পাওয়ার র‌্যাংক-২০১৭’ প্রকাশ করেছে। শক্তিশালী পাসপোর্টের তালিকায় এতদিন জার্মানির সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিল সিঙ্গাপুর। তবে নতুন এ তালিকায় জার্মানির অবস্থান দ্বিতীয়। তালিকায় তৃতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে সুইডেন ও দক্ষিণ কোরিয়া। এ ছাড়া ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি, ফ্রান্স, স্পেন, নরওয়ে, জাপান ও যুক্তরাজ্য রয়েছে চতুর্থ অবস্থানে। ভিসা ছাড়াই বিভিন্ন দেশে যাওয়ার অনুমতি সাপেক্ষে পাসপোর্টের শক্তি বিবেচনা করা হয়।

এতদিন সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় ইউরোপের দেশগুলোর জয়জয়কার থাকলেও গত দুই বছর ধরে শীর্ষে রয়েছে জার্মানির পাসপোর্ট। এ ছাড়া শক্তিশালী শীর্ষ ২০টি দেশের পাসপোর্টের মধ্যে এশিয়ার দক্ষিণ কোরিয়া, জাপান ও মালয়েশিয়ার পাসপোর্ট রয়েছে।

তালিকায় তিন ধাপ এগিয়ে ৭৫ নম্বরে রয়েছে ভারত। তবে বাংলাদেশের চেয়ে পিছিয়ে ৯৩তম অবস্থানে রয়েছে পাকিস্তান। যা যুদ্ধবিধ্বস্ত ইরাক এবং সিরিয়ার চেয়েও পিছিয়ে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com