৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ , ১৯শে রবিউস-সানি, ১৪৪২ হিজরী

প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন

নিজস্ব প্রতিবেদক ● ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর জোট আইওআরএ-এর ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাকার্তায় ‘লিডারস সামিটে’ অংশ নিয়ে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে বুধবার বেলা ৩টা ৫ মিনিটে তিনি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এর আগে বাংলাদেশ সময় বেলা ১০টা ১০-এ জাকার্তার হালিম পারদানা কুসুমা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হন প্রধানমন্ত্রী। সেখানে ইন্দোনেশিয়ার শিল্পমন্ত্রী এয়ারলাঙ্গা হার্তার্তো এবং জাকার্তায় বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আজমল কবির তাকে বিদায় জানান।

শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য মেরিটাইম সহযোগিতা জোরদারের লক্ষ্য নিয়ে ‘লিডারস সামিটে’ অংশ নিতে গত সোমবার জাকার্তায় পৌঁছান শেখ হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৮টি দেশের সুলতান, প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী অংশ নেন এ সম্মেলনে। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো মঙ্গলবার সকালে জাকার্তা কনভেনশন সেন্টারে ‘লিডারস সামিটের’ উদ্বোধন ঘোষণা করেন। ভারত, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, কমোরস, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সেসলস, সিঙ্গাপুর, সোমালিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তানজানিয়া, সংযুক্ত আরব আমিরাত, ইয়েমেন ও দক্ষিণ আফ্রিকা আইওআর-এর সদস্য।

এছাড়া যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি, জাপান ও মিশর এই জোটের ডায়লগ পার্টনার। ওমানের সুলতান ও ইন্দোনিয়েশিয়ার প্রেসিডেন্ট ছাড়াও দক্ষিণ আফ্রিকা, ইয়েমেন, শ্রীলঙ্কা, তানজানিয়া, সোমালিয়া, মাদাগাস্কার ও মোজাম্বিকের প্রেসিডেন্ট সম্মেলনে অংশ নেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ সম্মেলনে অংশ নেয়া প্রধানমন্ত্রীদের মধ্যে রয়েছেন অষ্ট্রেলিয়া, মালয়েশিয়া ও মরিশাশের সরকারপ্রধান। এছাড়া ভারত, সেসলস, কমোরসের ভাইস প্রেসিডেন্ট এবং সিঙ্গাপুর ও থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী অংশ নেন লিডারস সামিটে। সম্মেলনে ‘শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য সমুদ্র সহযোগিতা জোরদার’ শীর্ষক বিতর্কে বক্তব্য দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সম্মেলনের ফাঁকে ইন্দোনেশিয়া ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট এবং সংযুক্ত আরব আমিরাত, জাপান ও ভারতের তিন প্রতিমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন শেখ হাসিনা।

patheo24/আবা/এম

নিউজটি শেয়ার করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ
Design & Developed BY ThemesBazar.Com